এয়ারটেল নাম্বার চেক ২০২৩ – সহজ পদ্ধতি।

নিজস্ব সিমের নাম্বার অনেক সময় আমরা ভুলে যাই। নাম্বার যখন আমরা ভুলে যায় তখন আমাদের নাম্বার দেখার প্রয়োজন পড়ে। কারন আমাদের ফোনের ফ্লেক্সিলোড  বা এমবি লোড করার জন্য নাম্বার জানার দরকার হয়।আবার অন্যকে আমাদের সাথে কন্টাক্ট করার জন্য আমাদের নাম্বারটি তাদেরকে দেওয়ার প্রয়োজন হয় এ জন্য আমাদের নাম্বার জানার দরকার।

এয়ারটেল এর নাম্বার চেক করার কোড কত? প্রতিটি সিমের মতো এয়ারটেলও একটি নির্দিষ্ট নাম্বার চেক করার কোড রয়েছে। এয়ারটেল নাম্বার চেক করার কোডটি হল *২#।

এই নির্দিষ্ট কোডটি ব্যবহার করে আপনি কিভাবে এয়ারটেল এর নিজস্ব নাম্বার চেক করতে পারবেন তার বর্ণনা নিতে দেওয়া হল। নাম্বার চেক করার এই গুরুত্বপূর্ণ পদ্ধতি যদি আপনার অজানা হয়ে থাকে তাহলে এই পোস্টটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পোস্টটি পড়লে আপনি খুব সহজেই আপনার ফোনের নাম্বারটি চেক করতে পারবেন।

কেন আমাদের নিজস্ব নাম্বার চেক করার প্রয়োজন হয়? 

বিভিন্ন  কারণে আমাদের নিজস্ব নাম্বার চেক করার প্রয়োজনও হয়ে থাকে। আমাদের  নিজস্ব ফোনের নাম্বার গুলো অনেক গুরুত্বপূর্ণ হয়ে থাকে এবং এর কাজও অনেক বেশি হয়ে থাকে। সাধারণত যে যে কারণে আমাদের নাম্বার চেক করার প্রয়োজন হয়ে থাকে তা নিচে দেওয়া হলঃ

  • আমাদের ফোনে নিজস্ব নাম্বারটি ভুলে গেলে।
  • নিজের নাম্বারে ফ্লেক্সিলোড করার সময় নাম্বারটি প্রয়োজন হয় ।
  • অন্য কাউকে আমার সাথে কন্টাক্ট করার জন্য তাকে আমার নাম্বারটি দেওয়ার প্রয়োজন হয়, সে ক্ষেত্রে আমাদের নাম্বারটি জানার প্রয়োজন হয়।
  • নিজস্ব নাম্বারে পাওয়ার লোড বা এমবি লোডের সময়ও আমাদের নাম্বারটি জানার প্রয়োজন হয়।

প্রধানত এইসব কারণে আমাদের নিজস্ব নাম্বারটি চেক করার প্রয়োজন হয়ে থাকে। আর এসব গুরুত্বপূর্ণ কারণে আমাদের প্রয়োজন যে আমাদের নিজের নাম্বারটি কিভাবে চেক করব তা জেনে রাখা।

এয়ারটেল নাম্বার চেক করার কোড ২০২৩ 

সকল সিম কোম্পানি তাদের নিজস্ব নাম্বার চেক করার জন্য একটি নির্দিষ্ট কোড দিয়ে গ্রাহকদের থাকে। ঠিক তেমনিভাবে এয়ারটেলের নিজস্ব নাম্বার চেক করার জন্য একটি নির্দিষ্ট কোড গ্রাহকদের জন্য বরাদ্দ করা আছে। 

আর এয়ারটেল গ্রাহকদের তাদের নিজস্ব নাম্বার চেক করার কোড টি হলো *২# । আর এই কোড টি ব্যবহার করে airtel গ্রাহক যেকোনো সময় ফ্রিতে তার এয়ারটেল নাম্বারটি চেক করে নিতে পারবেন।

এয়ারটেল নাম্বার চেক করার পদ্ধতি ২০২৩

এয়ারটেল গ্রাহকদের তাদের নিজস্ব নাম্বার চেক করার জন্য অবশ্যই নিচের পদক্ষেপ গুলো অবলম্বন করতে হবে তাহলে তারা খুব সহজেই তাদের নাম্বারটি চেক করতে পারবেন। এয়ারটেলে সাধারণত দু টি পদ্ধতিতে নিজের নাম্বার চেক করা যায়। পদ্ধতি দু টি নিচে দেওয়া হলঃ

  1. কোড ব্যবহার করার মাধ্যমে নাম্বার চেক  
  2. মাই এয়ারটেল অ্যাপ ব্যবহার করার মাধ্যমে নাম্বার চেক 

সাধারণত এই দু টি উপায়ে এয়ারটেল নিজস্ব নাম্বার চেক করা যায়। এই দু টি উপায়ে কিভাবে নাম্বার চেক করবেন তার  আলোচনা করা হলো নিচে।

কোড ব্যবহার করার মাধ্যমে এয়ারটেল এর নাম্বার চেক 

নিচের পদ্ধতিগুলো অবলম্বন করে আপনি খুব সহজেই  কোড ব্যবহার করে নিজের এয়ারটেলের নাম্বার দেখে নিতে পারবেন। নিজের এয়ারটেল নাম্বার কোড ব্যবহার করে জানার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে হবেঃ

  • প্রথমে আপনার ফোনের ডায়াল প্যাড টি ওপেন করে নিতে হবে।
  • এরপর আপনার ডায়াল প্যাডে *২# কোডটি টাইপ করবেন।
  • এরপর আপনার এয়ারটেল নাম্বার হতে কোডটি ডায়াল করবেন।

কোডটি  ডায়াল করার সাথে সাথেই আপনি আপনার নিজস্ব এয়ারটেল নাম্বারটি আপনার ফোনের স্ক্রিনে দেখতে পাবেন।

অ্যাপের মাধ্যমে এয়ারটেল নাম্বার চেক করার পদ্ধতি 

মাই এয়ারটেল অ্যাপ ব্যবহার করে আপনি খুব সহজে কিভাবে আপনার নিজস্ব নাম্বার চেক করতে পারবেন তা নিচে বর্ণনা করা হলো। মাই এয়ারটেল অ্যাপটি ব্যবহার করে আপনি নিজস্ব নাম্বারটি চেক করার জন্য প্রথমে আপনাকে মাই এয়ারটেল অ্যাপটি আপনার নিজস্ব ফোনে ইন্সটল করে নিতে হবে। মাই এয়ারটেল অ্যাপসটি ইনস্টল করার পর নিচের ধাপ গুলো অনুসরণ করতে হবেঃ

  • প্রথমে আপনি আপনার মাই এয়ারটেল অ্যাপটি লগইন করে নিন।
  • এরপর অ্যাপস এর ভিতর প্রবেশ করুন।
  • অ্যাপের ভিতর প্রবেশ করলে আপনি হোম স্ক্রিনে আপনার নাম এবং নাম্বারটি দেখতে পাবেন।

মাই এয়ারটেল অ্যাপটি ব্যবহার করে এভাবেই আপনি আপনার নাম্বারটি খুব সহজে দেখতে পারেন।

শেষ কথা

আমাদের প্রত্যেক সিমেরই নিজস্ব একটি নাম্বার থাকে। আর নিজের সিমের নাম্বার গুলো সব সময় মনে রাখা দরকার কারণ এই নাম্বারটি সব সময় আমাদের প্রয়োজন পড়ে থাকে।

যেহেতু  নিজস্ব নাম্বার জানা টা খুবই জরুরী এজন্যই Airtel সিম কোম্পানি গ্রাহকদের  জন্য তাদের নাম্বারটি দেখার জন্য খুব সহজ একটি কোড ব্যবহার করার পদ্ধতি  অবলম্বন করে রেখেছে। এজন্য আর গ্রাহকদের কোন ভোগান্তির সম্মুখীন হতে হয়না নিজস্ব নাম্বার চেক করার জন্য। তারা চাইলে যেকোনো সময় খুব সহজে এবং সম্পূর্ণ ফ্রিতে তাদের নাম্বারটি চেক করে নিতে পারেন। এতে করে গ্রাহকরা তার কোন সমস্যা সম্মুখীন  হয় না। 

Leave a Comment