বিকাশে টাকা দেখার / ব্যালেন্স চেক করার নিয়ম

 যারা বিকাশ ব্যবহার করেন তাদের  নিয়মিতই বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করতে হয় বা বিকাশে টাকা দেখতে  হয়। যদিও এটা খুব সহজে শুধু মাত্র কয়েকটা ক্লিকেই করা যায়। তারপরেও অনেকে এটা করতে গিয়ে হিমশিম খান। তাদেরকে সহযোগিতা করার জন্য আমাদের আজকের আলোচনায় বিকাশের ব্যালেন্স চেক করা নিয়ে সম্পূর্ণ আলোচনা করব।

 দুইভাবে বিকাশের ব্যালেন্স চেক করা যায়। বিকাশ অ্যাপের মাধ্যমে এবং কোড ডায়াল করে। বিকাশ অ্যাপ এ লগইন করার পর বাংলায় ব্যালেন্স দেখুন অপশনটিতে ক্লিক করে ব্যালেন্স চেক করতে পারেন। আর ইংরেজির ক্ষেত্রে Tap For Balance অপশনটিতে ক্লিক করতে হবে। বিকাশ অ্যাপ না থাকলে *247# ডায়াল করে ব্যালেন্স চেক করতে পারবেন।

 যদি আপনি এখনো বুঝতে না পারেন কিভাবে বিকাশের ব্যালেন্স চেক করতে হবে এবং কোন ভুল না করে কিভাবে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে, তাহলে পুরো আলোচনাটি পড়তে হবে। সেইসঙ্গে আপনাকে আরো কিছু সহজ টিপস প্রদান করব এই আলোচনায়।

বিকাশে টাকা দেখার নিয়ম?

 আমরা আগেই বলেছিলাম দুইভাবে বিকাশের ব্যালেন্স চেক করা যায়। একটি হচ্ছে বিকাশ অ্যাপ ব্যবহার করার মাধ্যমে এবং অপরটি হচ্ছে অফলাইনে একটি কোড ডায়াল করে চলুন দুটি পদ্ধতি জেনে নেওয়া যাক।

বিকাশ অ্যাপ ব্যবহার করে ব্যালেন্স চেক করার পদ্ধতি

আপনার বিকাশ এপ এ পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এরপরে বিকাশের হোম পেজ আসবে। হোমপেজে দুই ধরনের ভাষায় বিভিন্ন অপশন এর নাম থাকে। একটি হচ্ছে বাংলা এবং অন্যটি হচ্ছে ইংরেজিতে। 

আপনার অ্যাপ এর সকল অপশনের নাম যদি বাংলায় থাকে তাহলে অ্যাপ এর উপরের দিকে সাদা একটি বাটন দেখতে পাবেন যেখানে লেখা থাকবে “ব্যালেন্স জানতে টেপ করুন”। বিকাশের সেটিং ইংরেজি ভাষা সিলেক্ট করা থাকলে সেই বাটনটির নাম আসবে “Tab For Balance”

বিকাশে টাকা দেখার নিয়ম
বিকাশে টাকা দেখার নিয়ম

এই বাটনটিতে ক্লিক করার পর এই সাদা ছোট বাটন এর ভেতরেই দেখা যাবে আপনার একাউন্টে কত টাকা আছে। এইটা চেক করার জন্য আপনার ফোনে অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে এবং আপনার অ্যাপের মাধ্যমে হতে হবে। 

তবে যদি আপনার ফোনে ইন্টারনেট কানেকশন না থাকে অথবা আপনি বাটন ফোন ব্যবহার করেন তাহলে কিভাবে  বিকাশের ব্যালেন্স চেক করবেন চলুন এবার  জেনে নেওয়া যাক।

কোড ডায়াল করে কিভাবে বিকাশের ব্যালেন্স চেক করব?

বিকাশের সকল কাজকর্ম কোড ডায়াল করেও করা যায়। এক্ষেত্রে আপনার ফোনে কোন অ্যাপ থাকতে হবে না অথবা কোন ইন্টারনেট কানেকশন থাকতে হবে না। এর জন্য এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

প্রথম ধাপঃ প্রথমে আপনাকে ডায়াল করতে হবে *247#।  এই নাম্বারটি আপনার বিকাশ নাম্বার থেকে ডায়াল করতে হবে।

দ্বিতীয় ধাপঃ  এরপরে আপনার ফোনে অনেকগুলো অপশন থাকবে। সকল অপশন এর নিচে একটা নাম্বার লেখার জায়গা থাকবে।  সেখান থেকে ব্যালেন্স চেক করার জন্য  আপনাকে লিখতে হবে ৯। অথবা My Bkash লিখার পাশের নাম্বার লিখতে হবে। এরপরে নিচে থাকা ক্যানসেল এবং সেন্ড বাটন এর মধ্য থেকে সেন্ড বাটনে ক্লিক করতে হবে।

তৃতীয় ধাপঃ সেন্ড বাটনে ক্লিক করার পরে আরো অনেকগুলো অপশন থাকবে এবং আগের মতো এবারেও নিচে লিখার জন্য একটি জায়গা থাকবে। লিখার সেই জায়গাটাতে আপনাকে লিখতে হবে ১। এক লেখার পরে আবারো আগের মত ক্যানসেল এবং সেন্ড বাটন এর মধ্য থেকে সেন্ড বাটনে ক্লিক করতে হবে। 

বিকাশে টাকা দেখার নিয়ম
বিকাশে টাকা দেখার নিয়ম

চতুর্থ ধাপঃ  এবার আপনাকে আপনার বিকাশের পিন নাম্বার প্রদান করতে হবে এবং সেন্ড বাটনে ক্লিক করতে হবে।

শেষ ধাপঃ  আপনার পিনকোড প্রদান করে সেন্ড বাটনে ক্লিক করার পরে আপনার একাউন্টে কত টাকা আছে সেটা আপনাকে দেখাবে। এটাই মূলত আপনার বিকাশের ব্যালেন্স।

সহজে বিকাশের যেকোনো কাজকর্ম সমাধান করার জন্য এবং হিসাব সংরক্ষণের জন্য আপনাকে অবশ্যই বিকাশ অ্যাপটি ব্যবহার করতে হবে। তবে এজন্য অবশ্যই আপনার কাছে একটা স্মার্টফোন এবং ইন্টারনেট কানেকশন থাকা জরুরী। আপনি যদি বিকাশ অ্যাপটি ডাউনলোড না করে থাকেন। তাহলে এই লিংক থেকে বিকাশ অ্যাপটি ডাউনলোড করতে পারেন। এর মাধ্যমে খুব সহজে যে কোন কাজ করা যায় এবং আপনার সকল তথ্য আপনার কাছে সুরক্ষিত থাকে। 

বিকাশ ব্যাবহারে সতর্কতা

কখনও আপনার নিজের পিনকোড কারো কাছে শেয়ার করবেন না। সেইসঙ্গে কেউ যদি আপনাকে কল করে বিভিন্ন রকম সুযোগ সুবিধার কথা বলে। অথবা আপনার বিকাশ একাউন্ট রিসেট করা বা যেকোনো ধরনের অজুহাতে আপনার ফোনে আসা একটা এসএমএস চেক কোড আপনার কাছ থেকে চায় তাহলে এটিও তার সঙ্গে শেয়ার করবেন না। এতে আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা ঝুঁকির মুখে পড়বে এবং এবং আপনার অ্যাকাউন্টে থাকা সকল টাকা সে হাতিয়ে নিতে পারবে।

উপসংহার 

এই আলোচনা পড়ার পরে আশা করি আপনি বুঝতে পেরেছেন কিভাবে আপনি আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করবেন। যদি আপনার কোন সমস্যা বা কোশ্চেন থাকে আপনি নিশ্চিন্তে আমাদেরকে জিজ্ঞেস করতে পারেন। আর যদি উপকৃত হন তাহলে আমাদের আর্টিকেলটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

বিকাশ অ্যাপ সম্পর্কিত আরো অনেক বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটে পাবেন। আপনি চাইলে সেই তথ্যগুলো পড়তে পারেন। দেখা হবে পরবর্তী আর্টিকেলে অন্য কোন বিষয় নিয়ে সেই পর্যন্ত ভালো থাকবেন। 

Leave a Comment