আমার ইমেইল আইডি ভুলে গেছি – কি করব?

আমাদের প্রত্যাহিক জীবনে ইমেইল আইডি একটি খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস। আমাদের দৈনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে ইমেইল আইডি প্রয়োজন হয়ে থাকে। ইমেইল আইডির বহুল ব্যবহার রয়েছে আমাদের সকলের জীবনে। কিন্তু আমরা অনেক দিন ব্যবহার না করার কারণে ইমেইল আইডি গুলো ভুলে যেতে পারি। আজকের পোস্টে আমরা জানব ইমেইল আইডি ভুলে গেলে কিভাবে তা জানা যায়।

ইমেইল আইডি ভুলে যাওয়া বলতে কি বুঝায়? আপনার ইমেইল আইডি অনেক পুরাতন হলে এবং তা অনেকদিন ধরে ব্যবহার না করে থাকলে অনেক সময় আপনি তার খুঁজে না পেতে পারেন অর্থাৎ আপনার ইমেল আইডির যে অ্যাড্রেস আছে তা আপনার মনে না থাকতে পারে। একেই ইমেইল আইডি ভুলে যাওয়া বলে।

আপনি যদি আপনার ইমেইল আইডি ভুলে যান তাহলে কিভাবে তা ফেরত পাবেন সে সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি আপনারা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইমেইল আইডি কি?

আমরা জানি ইমেইল এর পূর্ণরূপ হল ইন্টারনেট মেইল। অর্থাৎ যে উপায় আপনি অনলাইনে ইন্টারনেটের মাধ্যমে কারো কাছে মেইল পাঠাতে পারেন যে আইডির মাধ্যমে তাকেই ইমেইল আইডি বলা হয়।

ইমেল মূলত একটি অনলাইন মেসেজিং সিস্টেম অর্থাৎ অনলাইনে আপনি ফোন বা কম্পিউটার ব্যবহার করে একজন থেকে আরেকজনের সাথে মেসেজিং করতে পারবেন ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে।

বিভিন্ন কাজে ইমেইল আইডি ব্যবহার হয়ে থাকে যেমন অফিসের বিভিন্ন দরকারি মেসেজ দেওয়ার জন্য বা কোন প্রতিষ্ঠানের কোন গুরুত্বপূর্ণ মেসেজ এবং কারো সাথে যোগাযোগ করার জন্য অনলাইনের মাধ্যমে মেসেজ দেওয়ার জন্য ইমেইল আইডি ব্যবহার করা হয়ে থাকে।

বর্তমান যুগে একটি বড় সমস্যা হচ্ছে নিজের ইমেইল আইডির অ্যাড্রেসটি ভুলে যাওয়া ।অনেকেই আমরা আমাদের নিজের ইমেইল এড্রেসটি ভুলে যাই। সে ক্ষেত্রে আমাদের ইমেইল এড্রেসটি পুনরায় ফিরে পেতে নিচের পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে।

ইমেইল আইডি ভুলে গেলে করণীয় 

আপনি যদি আপনার নিজের ইমেইল আইডি খুলে দেন তাহলে আপনাকে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় ।হয়তো আপনাকে নতুন ইমেইল আইডি খুলতে হয় সে ক্ষেত্রে পূর্বের ইমেইল আইডির সকল ইনফরমেশন গুলো আপনার থেকে হাতছাড়া হয়ে যায়।

এজন্য সকল ধরনের আপনার পূর্বের আইডির ইনফরমেশন গুলো আবার ফিরে পেতে আপনার ইমেইল আইডি টি পুনরায় উদ্ধার করার প্রয়োজন হয়ে থাকে।

আপনার ভুলে যাওয়া ইমেইল আইডিটি পুনরায় উদ্ধার করার জন্য নিচের পদক্ষেপ গুলো অনুসরণ করতে হবে তাহলে আপনি খুব সহজেই আপনার নিজস্ব ভুলে যাও ইমেইল আইডিটি খুঁজে পাবেন।

  • প্রথমে আপনাকে আপনার ফোনের একটি ব্রাউজার ওপেন করতে হবে।
  • এরপর ব্রাউজারে গিয়ে www.google.com/gmail এড্রেসটি লিখে সার্চ করতে হবে।
  • তাহলে আপনি সেখানে রিকভারি মেল নামের একটি অপশন দেখতে পাবেন।
  • সেখানে ক্লিক করার পরে আপনাকে আপনার পূর্বের মেইল এর যে নাম্বার হতে বা যে রিকভারি মেইলের মাধ্যমে খুলেছিলেন সেই নির্দিষ্ট নাম্বার বা রিকভার মেইলটি দিতে হবে।
  • এরপর আপনাকে একটি মেসেজের মাধ্যমে ভেরিফিকেশন কোড দেওয়া হবে।
  • সেই ভেরিফিকেশনটি আপনার ফোনে ব্যবহার করার পরে পুনরায় আপনি আপনার পূর্বের ভুলে যাওয়া ইমেইল এড্রেসটি ফিরে পেতে পারবেন।

উপরের নির্দেশনাগুলো অনুসরণ করার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার হারিয়ে যাওয়া ইমেইল এড্রেসটি পুনরায় ফিরে পেতে পারবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ আপনারে মনে ভুলে যাওয়া ইমেল এড্রেসটি ফিরে পেতে অবশ্যই আপনাকে যে মনে রাখতে হবে যে আপনি সেই ইমেইল এড্রেসটি যে নাম্বার দিয়ে খুলেছিলেন বা সেই ইমেইল এড্রেসটি খোলার সময় যে রিকভারি মেইলটি ব্যবহার করেছিলেন সেই গুলো।

অর্থাৎ আপনাকে পূর্বের ব্যবহারকৃত ইমেইল এড্রেস অথবা ফোন নাম্বারটি মনে রাখার অত্যন্ত জরুরী যদি তা মনে না রাখেন তাহলে আপনি আপনার হারিয়ে যাওয়া ইমেইল এড্রেসটি আর পুনরায় ফিরে পাবেন না।

শেষ কথা 

আমাদের ইমেইল এড্রেস ভুলে যাওয়া একটি স্বাভাবিক ঘটনা কারণ আমাদের সকলের এড্রেসগুলো সব সময় ব্যবহার করার প্রয়োজন পড়ে না। এক্ষেত্রে অনেকদিন ব্যবহার না করার জন্য আমরা সেই ইমেইল এড্রেসটি ভুলে যাই।

এজন্য আমরা যেন খুব সহজে আমাদের ভুলে যাওয়া ইমেইল একাউন্টটি খুঁজে পাওয়া তে পেতে পারি সেজন্য আমাদের উপরের পশ্চিম মনোযোগ সহকারে পড়তে হবে। এবং নিয়ম গুলো মেন্টেন করে আপনাকে কাজ করতে হবে। তাহলে আপনি খুব সহজেই আপনার হারিয়ে যাওয়া ইমেল এড্রেসটি খুজে পাবেন।

যেহেতু ইমেইল এড্রেস আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এর ব্যবহার অপরিসীম। সেহেতু আমাদের অবশ্যই তা সব সময় মনে রাখার প্রয়োজন পড়ে থাকে। এবং ভুলে গেলেও তা ফিরে পাওয়ার অত্যন্ত জরুরী ।সেজন্য আমাদের অবশ্যই এই পোস্ট পড়তে হবে এবং তা অনুসরণ করে আপনি আপনার অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ইমেইল আইডি টি ফিরে পেতে পারেন।

Leave a Comment