উইন্ডোজ 10 কি এবং কেন এটি উইন্ডোজ 7 এর চেয়ে ভাল?

আপনি কি জানেন এই Windows 10 কি ? সহজ উত্তর হল এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি সংস্করণ যা খুবই সাম্প্রতিক এবং এর অনেকগুলি অনন্য বৈশিষ্ট্য রয়েছে যা আগের সংস্করণগুলিতে উপলব্ধ ছিল না।

মাইক্রোসফট সময়ে সময়ে উইন্ডোজের অনেক সংস্করণ চালু করেছে, যেমন Windows 98, 2000, Windows XP , Vista, 7, 8, 8.1 এবং এখন Windows 10। মাইক্রোসফ্ট তার প্রতিটি নতুন উইন্ডোজে আগের উইন্ডোজের তুলনায় আরও ভালো বৈশিষ্ট্য দিয়েছে। মানুষের মাঝে আরো জনপ্রিয় করার চেষ্টা করেছেন।

এই লিঙ্কটিকে এগিয়ে নিয়ে, মাইক্রোসফ্ট বাজারে উইন্ডোজ 10 চালু করেছিল, যা উইন্ডোজ 7 এর মতো মানুষের মধ্যে খুব জনপ্রিয় হয়েছিল। উইন্ডোজ 7 এর পরে, এটি উইন্ডোজের এমন একটি সংস্করণ যা প্রায় সমস্ত ডিভাইসে প্রি-ইনস্টল করা হয়।

প্রায়শই লোকেরা আমাদের Windows 10 এবং Windows 7 সম্পর্কে অনেক প্রশ্ন করে, কোনটি ভাল। তাই আজ আমি ভাবলাম কেন আপনারা জানেন না মাইক্রোসফট উইন্ডোজ 10 কি এবং কিভাবে এটা উইন্ডোজ 7 এর থেকে ভালো? আমাকে এটি সম্পর্কে সম্পূর্ণ তথ্য প্রদান করুন, যাতে আপনি এই নিবন্ধে আপনার মনে উদ্ভূত সমস্ত প্রশ্নের উত্তর পেতে পারেন।

তাহলে দেরি না করে চলুন শুরু করা যাক এবং জেনে নেওয়া যাক এই Windows 10-এর বিশেষত্ব কী যা একে সব সংস্করণের থেকে ভালো করে তোলে।

উইন্ডোজ 10 কি – বাংলাতে উইন্ডোজ 10 কি?

Windows 10 হল একটি অপারেটিং সিস্টেম যা Microsoft দ্বারা 30 সেপ্টেম্বর 2014- এ চালু হয়েছিল এবং অক্টোবরে বাজারে এসেছিল। যদি কম্পিউটার বা ল্যাপটপে আগে থেকেই Windows 7 বা 8 ছিল, তাহলে Windows 10 এর নতুন সংস্করণ বিনামূল্যে পাওয়া যাচ্ছে। এটি এখন পর্যন্ত সমস্ত অপারেটিং সিস্টেমের মধ্যে সেরা ব্যবহারকারী বান্ধব অপারেটিং সিস্টেম ।

উইন্ডোজ 10 কি?

এই সংস্করণে, সংস্থাটি উইন্ডোজ 8 বা তার আগের সমস্ত ভুল সংশোধন করেছে এবং এতে অনেকগুলি নতুন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করেছে। মাইক্রোসফ্ট আনুষ্ঠানিকভাবে দাবি করেছে যে উইন্ডোজ 10 14 মিলিয়ন মানুষ ইনস্টল করেছে। Windows 10 দ্রুত বিশ্ব দখল করে এবং মানুষের মধ্যে খুব জনপ্রিয় হয়ে ওঠে।

কোম্পানী এটি একটি জমকালো পদ্ধতিতে চালু করে এবং সর্বত্র প্রচার করে। সংস্থাটি দাবি করেছে যে উইন্ডোজ 10 মানুষের জন্য কম্পিউটার ব্যবহারে একটি নতুন বিপ্লব আনবে। এর প্রচারের জন্য, সংস্থাটি অনেক জায়গায় ইভেন্টের আয়োজন করেছিল এবং এই নতুন অপারেটিং সিস্টেমের বিশেষত্ব সম্পর্কে বলেছিল।

উইন্ডোজের এই সংস্করণটি মাইক্রোসফ্টের প্রথম অপারেটিং সিস্টেম যা একই সাথে কম্পিউটার, ট্যাবলেট, স্মার্টফোন, এক্সবক্স ওয়ান ইত্যাদির জন্য তৈরি করা হয়েছিল। মোট 7টি সংস্করণ ছিল যা বিভিন্ন ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল। চলুন জেনে নেওয়া যাক Windows 10 এর 7 তম সংস্করণ সম্পর্কে।

উইন্ডোজ 10 ভেরিয়েন্ট

1. উইন্ডোজ 10 হোম : এটি সাধারণ ব্যবহারকারীদের জন্য তৈরি করা হয়েছিল যারা এটি তাদের ব্যবহারের জন্য ব্যবহার করতে পারে। এতে মাইক্রোসফট অনেক অ্যাপ ও তার ব্রাউজার রেখেছিল।

2. Windows 10 মোবাইল : এটি মোবাইল ফোনের জন্য কোম্পানি দ্বারা তৈরি করা হয়েছিল, যা ছোট পর্দার জন্য একটি দুর্দান্ত অপারেটিং সিস্টেম ছিল। এতে মাইক্রোসফট অনেক ইউনিভার্সাল অ্যাপ এবং এমএস অফিসের নতুন টাচ এডিশন দিয়েছে।

3. Windows 10 Enterprise : এই অপারেটিং সিস্টেমটি মাঝারি এবং বড় প্রতিষ্ঠানের জন্য তৈরি করা হয়েছে।

4. Windows 10 মোবাইল এন্টারপ্রাইজ : এই অপারেটিং সিস্টেমটি সেই সমস্ত লোকদের জন্য যারা মোবাইলে ব্যবসা করেন।

5. Windows 10 IoT কোর : এটি এটিএম মেশিন, রোবোটিক্স, গ্যাজেট এবং কম দামের ডিভাইস ইত্যাদির জন্য ডিজাইন করা হয়েছে।

6. Windows 10 শিক্ষা : এই অপারেটিং সিস্টেমটি স্কুল, কলেজ, কর্মচারী, শিক্ষক, ছাত্র ইত্যাদির জন্য প্রস্তুত করা হয়েছিল।

7. Windows 10 Pro : ছোট ব্যবসায়ীদের জন্য তৈরি যারা কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট ইত্যাদিতে কাজ করে।

কেন Windows 10 Windows 7 এর থেকে ভালো

যাইহোক, উইন্ডোজ 10 উইন্ডোজ 7 থেকে অনেক ভাল। তবে এটি সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে, আপনাকে আরও পড়তে হবে।

1. গেমিং গুণমান

উইন্ডোজ 7-এ অনেকগুলি গেম রয়েছে যা মসৃণভাবে চলে, তবে নতুন সাম্প্রতিক গেমগুলি যেগুলি এখন চালু করা হচ্ছে এই উইন্ডোগুলির চাহিদা রয়েছে৷ তাই আপনি যদি নতুন গেম খেলতে ভালোবাসেন তাহলে Windows 10 আপনার জন্য সেরা বিকল্প।

2. হার্ডওয়্যার গুণমান

আপনার পিসিতে যদি হার্ডওয়্যার কম থাকে তবে আপনি উইন্ডোজ 7 ব্যবহার করতে পারেন, তবে আপনার পিসিতে যদি খুব ভালো হার্ডওয়্যার থাকে এবং এর র‌্যাম এবং প্রসেসরও খুব ভালো হয়, তাহলে আপনার উইন্ডোজ 10 ব্যবহার করা উচিত কারণ এটি উচ্চ স্তরের হার্ডওয়্যারে খুব ভালো। ঘটে এবং এর গতি এবং প্রতিক্রিয়া খুব ভাল।

3. চমৎকার ব্যবহারকারীর অভিজ্ঞতা

আপনারা জানেন, পুরনো উইন্ডোজের সব ত্রুটি দূর করে মাইক্রোসফট এই নতুন সংস্করণে নতুন বৈশিষ্ট্য দিয়েছে। তাই আপনিও যদি নতুন এবং দুর্দান্ত কিছু অনুভব করতে চান তবে উইন্ডোজ 10 আপনার জন্য সেরা বিকল্প এবং এই ক্ষেত্রে এটি উইন্ডোজ 7 থেকে অনেক ভালো।

4. সেরা স্টার্ট মেনু আছে

উইন্ডোজ 8 এবং 8.1 এ লোকেরা স্টার্ট মেনু অনেক মিস করেছিল এবং এর কারণে কোম্পানিটি উইন্ডোজ 10-এ উইন্ডোজ 7 এর মতো স্টার্ট মেনু ফিরিয়ে এনেছে। এর সাথে লাইভ টাইলসকেও উইন্ডোজ 8-এর মতো একটি জায়গা দেওয়া হয়েছে, যা উইন্ডোজ 7-এ ছিল না। ব্যবহারকারী তার প্রয়োজন অনুযায়ী এই টাইলস কাস্টমাইজ করতে পারেন.

5. নতুন অ্যাপস অন্তর্ভুক্ত করা

সংস্থাটি Windows 10-এ অনেকগুলি নতুন অ্যাপ অন্তর্ভুক্ত করেছে, যা ব্যবহারকারীকে একটি দুর্দান্ত অভিজ্ঞতা দেয় এবং তাদের কাজকে সহজ করে তোলে। সংস্থাটি উইন্ডোজ 10-এ অনেকগুলি ইউনিভার্সাল অ্যাপও দিয়েছে যা উইন্ডোজ 7-এ ছিল না।

6. একাধিক ডেস্কটপ

Windows 10-এ কোম্পানি ব্যবহারকারীদের জন্য একাধিক ডেস্কটপের সুবিধা দিয়েছে। এতে ব্যবহারকারী চাইলে তার অ্যাপসকে এক ডেস্কটপে রেখে অন্য ডেস্কটপে কাজ করতে পারেন। এই বৈশিষ্ট্যটি উইন্ডোজ 7 এ ছিল না। এই উইন্ডোজে ব্যবহারকারী তার ইচ্ছামতো অ্যাপগুলো সাজাতে পারেন।

7. নতুন এজ ব্রাউজার

সংস্থাটি উইন্ডোজ 10-এ নিজস্ব নতুন ব্যাজ ব্রাউজার অন্তর্ভুক্ত করেছে, যা “ওয়েব লিখুন” বৈশিষ্ট্যের সাথে সজ্জিত। যার মাধ্যমে ব্যবহারকারী যেকোন আর্টিকেল সম্পাদনা, হাইলাইট এবং কাস্টমাইজ করে তার প্রয়োজন অনুযায়ী সরাসরি ওয়েব পেজেই সংরক্ষণ করতে পারবেন। এই ব্রাউজারে এমন অনেক বৈশিষ্ট্য রয়েছে যা অন্য কোন ব্রাউজারে নেই। যদিও Windows 7-এ এই ব্রাউজার নেই।

8. নতুন কমান্ড প্রম্পট

Windows 10-এ একটি নতুন কমান্ড প্রম্পট দেওয়া হয়েছে, যাতে ব্যবহারকারীকে কাস্টমাইজেশনের সুবিধা দেওয়া হয়েছে। নতুন কমান্ড প্রম্পট প্রোগ্রামারদের জন্য দুর্দান্ত। এতে টেক্সট সিলেকশন, হাই রেজুলেশন, ওয়ার্ড র‍্যাপ, পাওয়ার শেল প্রভৃতি সুবিধা দেওয়া হয়েছে।

9. সেরা অ্যাপগুলি অন্তর্নির্মিত

উইন্ডোজ 10-এ, কোম্পানি ক্যালেন্ডার, মানচিত্র, ফটো, সঙ্গীত, টিভি, ওয়ান ড্রাইভের মতো অনেক গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশন দিয়েছে, যা ব্যবহারকারীকে কম্পিউটারে একটি মোবাইল অভিজ্ঞতা দেয়। এই অ্যাপ্লিকেশনগুলির সাহায্যে, ব্যবহারকারী তার কম্পিউটারে মোবাইলের কাজও করতে পারে। যদিও এই বৈশিষ্ট্যটি উইন্ডোজ 7 এ ছিল না।

আরও পড়ুন: পাওয়ার ব্যাংক কি এবং কিভাবে কাজ করে?

আপনি আজ কি শিখলেন

আমি আশা করি আপনি অবশ্যই আমার এই নিবন্ধটি পছন্দ করেছেন , উইন্ডোজ 10 কী – হিন্দিতে উইন্ডোজ 10 কী । কেন Windows 7 এর থেকে Windows 10 ভাল সে সম্পর্কে পাঠকদের সম্পূর্ণ তথ্য দেওয়ার জন্য আমার সর্বদা প্রচেষ্টা ছিল, যাতে তাদের সেই নিবন্ধের পরিপ্রেক্ষিতে অন্য কোনো সাইট বা ইন্টারনেট অনুসন্ধান করতে না হয়। এতে তাদের সময়ও বাঁচবে এবং তারা সব তথ্য এক জায়গায় পাবেন।

এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি কোন সন্দেহ থাকে বা আপনি চান যে এটিতে কিছু উন্নতি করা উচিত, তবে এর জন্য আপনি কম মন্তব্য লিখতে পারেন। আপনি যদি এই পোস্টটি পছন্দ করেন Windows 10-এর বৈশিষ্ট্যগুলি কি কি হিন্দিতে বা কিছু শিখতে পারেন, তাহলে অনুগ্রহ করে এই পোস্টটি সামাজিক নেটওয়ার্ক যেমন Facebook, Twitter ইত্যাদিতে শেয়ার করুন।

Leave a Comment