একটি সফ্টওয়্যার আপডেট দিয়ে কি হবে? মোবাইল ও কম্পিউটারে সফ্টওয়্যার আপডেট

একটি সফটওয়্যার আপডেট দিয়ে কি হবে ? আপনি স্মার্টফোন বা কম্পিউটার ডেস্কটপের কথা বলুন না কেন, যে সমস্ত ইলেকট্রনিক ডিভাইসগুলিতে অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয় এবং যেগুলি ইন্টারনেটের সাথে সংযুক্ত, সেগুলির মধ্যে অবশ্যই সফ্টওয়্যার আপডেট বা অ্যাপ্লিকেশন আপডেটের বিজ্ঞপ্তি আসে।

এই বিজ্ঞপ্তিটিও অনেককে বিরক্ত করে এবং অনেকে তা উপেক্ষা করে। কিন্তু আমার মতে এমনটা করা মোটেও ঠিক নয়। কোম্পানির পাঠানো এই সব আপডেট আপনার ফোন এবং হার্ডওয়্যারের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আমাদের যেমন সময়ে সময়ে নতুন জামাকাপড়ের প্রয়োজন হয়, তেমনি যেকোনো অ্যাপ্লিকেশন বা অপারেটিং সিস্টেমকে সুচারুভাবে চালানোর জন্য সফটওয়্যার আপডেটের প্রয়োজন হয়।

যাইহোক, একটি সফ্টওয়্যার আপডেটে এমন অনেকগুলি জিনিস রয়েছে যা আপনাকে প্রথমে বুঝতে হবে। সফ্টওয়্যারটি আপডেট করলে কী হয় সে সম্পর্কে অনেক ব্যবহারকারীর সামান্যতম ধারণা নেই। এমন পরিস্থিতিতে, ব্যবহারকারীরা যদি সফ্টওয়্যার আপডেট করার মাধ্যমে কী হয় সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য পান, তবে তারা কখনই আপডেট বিজ্ঞপ্তিগুলিকে উপেক্ষা করবেন না।

এবং এটি তাদের ডিভাইসগুলির সুরক্ষা এবং স্থায়িত্বের জন্য পরবর্তীতে খুব ভাল প্রমাণিত হবে। তাই আজ ভাবলাম কেন সফটওয়্যার আপডেট এবং এর সুবিধা সম্পর্কে তথ্য দিই না।

এর মাধ্যমে আপনি আপডেট ইন্সটল করার সময় যে সুবিধাগুলো হচ্ছে তার বাস্তবতা সম্পর্কে ধারণা পাবেন। তাই দেরি না করে চলুন শুরু করি এবং বাংলাতে সফটওয়্যার আপডেট করার উপায় জানার চেষ্টা করি।

সফ্টওয়্যার আপডেট কি?

সফ্টওয়্যার আপডেটকে আপডেটও বলা হয়। এই আপডেট মানে এমন ছোট কোড যা ডেভেলপারদের দ্বারা লেখা। আপনি এই কোডগুলিকে সংশোধন হিসাবেও বুঝতে পারেন। যেকোন সফটওয়্যার ডেভেলপ করার পর তা পরীক্ষা করা দরকার, এমন পরিস্থিতিতে অনেক পরীক্ষার পরও সফটওয়্যারে কিছু বাগ (ত্রুটি) থেকে যায়।

এমতাবস্থায় সেই বাগগুলো ঠিক করা না হলে ব্যবহারকারীর সেই সফটওয়্যার ব্যবহার করতে সমস্যা হতে পারে।

এই কারণেই ডেভেলপাররা এই ধরনের ছোট বা বড় সংশোধনগুলি প্রস্তুত করে এবং সেগুলি সফ্টওয়্যারের প্রধান সার্ভারে আপডেট করা হয় এবং ব্যবহারকারীদের সেই আপডেটগুলি পেতে সেগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে হয়। এটি করার মাধ্যমে, ব্যবহারকারী বা সফ্টওয়্যার বিকাশকারীদের দ্বারা পাওয়া ত্রুটি এবং বাগগুলি সংশোধন করা হয়৷

একটি সফ্টওয়্যার আপডেটের সাথে কি হয়?

সফ্টওয়্যারটি আপডেট করার মাধ্যমে, ব্যবহারকারীরা তাদের ডিভাইসে সমস্ত সর্বশেষ আপডেট পান। এছাড়াও, আরও অনেক বিষয় রয়েছে, যেগুলি সম্পর্কে আমরা আরও জানব।

সমস্ত অ্যাপ্লিকেশন ত্রুটি 1 এ অবস্থিত। ডিভাইসগুলি সংশোধন করা হয়েছে

প্রায়শই অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপ্লিকেশন ত্রুটি বা বাগ থাকে যা অ্যাপ্লিকেশনটি সঠিকভাবে চালাতে সমস্যা সৃষ্টি করে। কিন্তু একটি সফটওয়্যার আপডেট এই সব জিনিস ঠিক করে। এই ধরনের বাগগুলি ঠিক করতে, সময়ে সময়ে সফ্টওয়্যার আপডেটের প্রয়োজন হয়৷

2 নতুন বৈশিষ্ট্য যোগ করা হয়

যদি কোনো কোম্পানি তার অ্যাপ্লিকেশন বা অপারেটিং সিস্টেমে কিছু নতুন বৈশিষ্ট্য নিয়ে আসে, তাহলে সফটওয়্যার আপডেট করার মাধ্যমে আমরা আমাদের ডিভাইসে সেই নতুন বৈশিষ্ট্যগুলোও পেয়ে থাকি।

3. ত্রুটি বা ত্রুটি যাই হোক না কেন সব ঠিক হয়ে যায়

আপনি প্রায়ই নতুন সফ্টওয়্যার বা অ্যাপ্লিকেশনে ত্রুটি বা বাগ দেখতে পারেন। যেখানে বিকাশকারীরা সেই বাগগুলি ঠিক করতে নতুন আপডেটের মাধ্যমে ফিক্স পাঠায়। ব্যবহারকারীরা যদি এটির সাথে সফ্টওয়্যার আপডেট করে তবে তাদের সমস্ত বাগ ঠিক হয়ে যায়।

4. উল্লেখযোগ্যভাবে ফোন বা অ্যাপ্লিকেশনের উপযোগিতা বৃদ্ধি করে

নতুন আপডেটের সাথে নতুন বৈশিষ্ট্যগুলি প্রায়শই দেখা গেছে, এমন পরিস্থিতিতে নতুন আপডেটের সাথে ফোন বা অ্যাপ্লিকেশনের উপযোগিতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। তারা আরও ব্যবহারকারী বান্ধব হয়ে ওঠে। অনেক সময় ইউজার ইন্টারফেসও খুব আকর্ষণীয় এবং দরকারী হয়ে ওঠে।

5. সফ্টওয়্যার সুরক্ষা আরও ভাল হয়

প্রায়শই হ্যাকার এবং ক্র্যাকাররা এমন ক্ষতিকারক সফ্টওয়্যার তৈরি করে যা ব্যবহারকারীদের অনলাইন নিরাপত্তার উপর একটি বড় প্রশ্ন তৈরি করে। এই সফ্টওয়্যারগুলি এতটাই বিপজ্জনক যে ব্যবহারকারীরা জানেন না যে তারা যখন আপনার সমস্ত ডেটা চুরি করে, এমন পরিস্থিতিতে, সফ্টওয়্যার আপডেট করার মাধ্যমে, আপনার ফোন বা অন্য কোনও ডিভাইস এই জাতীয় সফ্টওয়্যার থেকে সম্পূর্ণ নিরাপদ হয়ে যায়। কারণ ডেভেলপাররা এই ধরনের সমস্ত ত্রুটিগুলি বন্ধ করে দেয় যা ব্যবহার করে হ্যাকাররা আপনার সফ্টওয়্যারের ক্ষতি করতে পারে,

6. অপারেটিং সিস্টেম বা অ্যাপ্লিকেশনের গতি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

সফ্টওয়্যার আপডেট করার মাধ্যমে, আপনার মেহজুদা অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশনের অপারেটিং গতি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। আগে ঘটতে ব্যবহৃত সমস্ত ল্যাগ স্থির করা হয়. এই কারণে, ব্যবহারকারীর অভিজ্ঞতা অনেক দূরে যায়।

7. অপারেটিং সিস্টেম আরও সামঞ্জস্যপূর্ণ হয়ে ওঠে

ডিভাইসগুলিতে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারগুলির সমন্বয় থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । যদি সফ্টওয়্যারটি হার্ডওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ না হয় তবে ব্যবহারকারীদের সমস্যা হতে পারে।

যেহেতু হার্ডওয়্যারে আপগ্রেডেশন আসছে, যদি এর সাথে সফ্টওয়্যারে কোনও পরিবর্তন না হয় তবে অপারেটিং সিস্টেমে সামঞ্জস্য ত্রুটি দেখা যেতে পারে। তাই এই সমস্যা থেকে উত্তরণের জন্য সফটওয়্যার আপডেট করতে হবে।

কেন নিয়মিত সফটওয়্যার আপডেট করা প্রয়োজন?

যখনই একটি ডেভেলপমেন্ট কোম্পানি একটি সফটওয়্যার তৈরি করে, তখন প্রায়ই সেই সফ্টওয়্যারগুলিতে কিছু বাগ, ত্রুটির মতো অনেক কিছু থেকে যায়। যদিও তারা ইতিমধ্যে অনেক পরীক্ষা-নিরীক্ষা করে থাকে, কিন্তু তারপরও 100% ত্রুটিমুক্ত হয় না।

এমন পরিস্থিতিতে, যখন ব্যবহারকারীরা সেই সফ্টওয়্যারটি ব্যবহার করেন, তখন তারা সেই সফ্টওয়্যারের ত্রুটিগুলি সম্পর্কে জানতে পারেন এবং তারা বিকাশকারীদের সাথে তাদের প্রতিক্রিয়া ভাগ করে নেন।

এটি করার মাধ্যমে, বিকাশকারীরা সফ্টওয়্যারটিতে বাগ এবং ত্রুটিগুলি সম্পর্কে তথ্য পান এবং তারা নতুন আপডেট অনুসারে প্রয়োজনীয় উন্নতি নিয়ে আসে। যা ব্যবহারকারীরা তাদের সফটওয়্যার আপডেট করে পেয়ে থাকেন। এজন্য আপনার সফটওয়্যার নিয়মিত আপডেট করা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

কিভাবে কোন সফটওয়্যার আপডেট করতে হয়?

সর্বোপরি, সফ্টওয়্যার আপডেট করার জন্য কী করা দরকার? যাইহোক, আপনি দুটি উপায়ে সফ্টওয়্যার আপডেট করতে পারেন, একটি অনলাইন আপডেট এবং অন্যটি অফলাইন আপডেট।

যেখানে অনলাইন আপডেটে আপনাকে ডিভাইসটিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করতে হবে এবং এটি সাধারণত একটি স্বয়ংক্রিয় আপডেট। আপনি আপডেট বিজ্ঞপ্তি পাওয়ার সাথে সাথে আপনাকে আপডেট বোতামে ক্লিক করতে হবে এবং কখনও কখনও এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়ে যায় ।

অফলাইন আপডেটে , আপনাকে অফিসিয়াল সাইট থেকে ডিভাইসের জন্য আপডেট ডাউনলোড করতে হবে। এটি আপডেট করার জন্য আপনার ইন্টারনেটেরও প্রয়োজন নেই। এটিতে, আপনাকে প্রায়শই প্রিন্টার, ক্যামেরা বা স্ক্যানার সফ্টওয়্যার বা মাদারবোর্ডের ড্রাইভার আপডেট করতে হবে। যদি দেখা যায়, আপনি এটিকে ম্যানুয়াল আপডেটও বলতে পারেন ।

কিভাবে সফটওয়্যার আপডেট করতে হয়?

আপনার মোবাইল বা সিস্টেম আপডেট করার আগে আপনাকে কিছু বিষয়ের বিশেষ যত্ন নিতে হবে, এতে আপনার জন্য সফটওয়্যার আপডেট করা সহজ হবে।

ব্যাটারির চার্জ পরীক্ষা করুন

ব্যবহারকারীর সর্বদা তার ডিভাইসের চার্জ 75% এর বেশি কিনা তা পরীক্ষা করা উচিত। কারণ এত চার্জ না থাকলে পরবর্তীতে সমস্যায় পড়তে হতে পারে। তাই ব্যাটারিতে 75% এর বেশি চার্জ থাকা উচিত।

ইন্টারনেট মোড কী: – ওয়াইফাই বা মোবাইল ডেটা

আপডেট করার জন্য আমাদের ইন্টারনেট প্রয়োজন এবং এতে অনেক ডেটা খরচ হতে পারে। এমতাবস্থায় আপনার যদি ওয়াইফাই সুবিধা থাকে , তাহলে অবশ্যই ব্যবহার করুন। কিন্তু যদি এটি সেখানে না থাকে, তাহলে আপনি মোবাইল ডেটা ব্যবহার করতে পারেন , তবে আপনার আপডেট না হওয়া পর্যন্ত এটিতে পর্যাপ্ত ডেটা থাকবে কিনা তা পরীক্ষা করে দেখুন। অন্যথায় আপনি আপডেট করার সময় সমস্যার সম্মুখীন হতে পারেন।

ডেটার সম্পূর্ণ ব্যাকআপ নিন

অনেকবার দেখা গেছে যে সফ্টওয়্যার আপডেটের সময় ডেটা নষ্ট হয়ে যায়, তাই আপডেট করার আগে আপনার সমস্ত ডেটা যেমন ফটো, ভিডিও, ডকুমেন্টের সঠিক ব্যাকআপ অন্য জায়গায় নিয়ে নেওয়া ভাল । এর সাথে আপনার ডাটা হারানোর সমস্যা নেই।

আরও পড়ুন: উইন্ডোজ 10 কি এবং কেন এটি উইন্ডোজ 7 এর চেয়ে ভাল?

উপসংহার

আমি আশা করি যে সফ্টওয়্যারটি আপডেট করলে কী হয় সে সম্পর্কে আমি আপনাকে সম্পূর্ণ তথ্য দিয়েছি এবং আমি আশা করি আপনি সফ্টওয়্যার আপডেট করার পদ্ধতিটি বুঝতে পেরেছেন।

এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি কোন সন্দেহ থাকে বা আপনি চান যে এটিতে কিছু উন্নতি করা উচিত, তবে এর জন্য আপনি কম মন্তব্য লিখতে পারেন। আপনার এই চিন্তার সাথে, আমরা কিছু শেখার এবং কিছু উন্নত করার সুযোগ পাব।

আপনি যদি বাংলাতে সফ্টওয়্যার আপডেট করার বিষয়ে আমার এই পোস্টটি পছন্দ করেন বা আপনি এটি থেকে কিছু শিখতে থাকেন, তাহলে অনুগ্রহ করে এই পোস্টটি আপনার আনন্দ এবং আগ্রহ দেখানোর জন্য সামাজিক নেটওয়ার্ক যেমন Facebook, Twitter ইত্যাদিতে শেয়ার করুন।

Leave a Comment