গ্রামীণফোন সিম রিপ্লেসমেন্ট কত টাকা ২০২৩

গ্রামীণফোনের সিম রিপ্লেসমেন্ট কি? যে পদ্ধতিতে গ্রামীণফোনের সিম 3G থেকে 4G রূপান্তর করা হয় তাকেই গ্রামীণফোনের সিম রিপ্লেসমেন্ট বলে। গ্রামীনফোনের সিম রিপ্লেসমেন্ট খরচ কিছু বিষয়ের উপর নির্ভর করে।  সেই বিষয়গুলোই আমরা আজকে আলোচনা করার চেষ্টা করব। 

গ্রামীণফোন সিম রিপ্লেসমেন্ট কত টাকা? সাধারণত 200 টাকা খরচ করে আপনি আপনার 2G অথবা 3G সিমকে 4G সিম এ রূপান্তর করতে পারেন। তবে এই খরচটা সাধারণ গ্রাহকদের জন্য। আপনি যদি স্টার গ্রাহক হোন তাহলে আপনার জন্য সিম রিপ্লেসমেন্ট সম্পূর্ণ ফ্রি। তবে এই সেবাটি শুধুমাত্র গ্রামীণফোনের আঞ্চলিক অফিস থেকে গ্রহণ করতে হবে অর্থাৎ তাদের চেয়ে কাস্টমার কেয়ার অফিস আছে সেই জায়গাতে। 

একই সাথে আপনি কিভাবে সম্পূর্ণ ফ্রিতে গ্রামীণ সিম রিপ্লেসমেন্ট করবেন সে ব্যাপারেও আলোচনা করব। 

কেন সিম রিপ্লেসমেন্ট করব? 

বর্তমান যুগ একটি ডিজিটাল এবং উচ্চ গতি সম্পন্ন ইন্টারনেট ব্যবহারের যুগ। এই যুগে আপনি যদি 3G সিম ব্যবহার করেন তাহলে আপনি উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না। ইন্টারনেট থেকে আপনার কোন তথ্য জানার প্রয়োজন হলে তা জানতে আপনার অনেক অসুবিধা ও অনেক বেশি সময় লাগবে।এসব অসুবিধা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য আপনাকে অবশ্যই 3G থেকে 4G সিমে রূপান্তর করতে হবে আর এই প্রক্রিয়াটির নামই হলো সিম রিপ্লেসমেন্ট প্রক্রিয়া।

আবার এরকম হতে পারে যে আপনার সিমটির কোন কারণে হারিয়ে যেতে পারে। এক্ষেত্রে আপনার পূর্বের ন্যায় নাম্বার যুক্ত সিম পেতে হলে সিমটি রিপ্লেসমেন্ট প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

গ্রামীণফোন সিম রিপ্লেসমেন্ট এর পদ্ধতি 

গ্রামীণফোন সিম রিপ্লেসমেন্ট করতে হলে আপনাকে কিছু পদ্ধতি অনুসরণ করে দিতে হবে। গ্রামীণফোন সিম রিপ্লেসমেন্ট এর কিছু পদ্ধতি নিচে দেওয়া হল। দুই রকম ভাবে গ্রামীন সিম রিপ্লেসমেন্ট করা যায়ঃ

  • ফি বা টাকা প্রদানের মাধ্যমে 
  • ফ্রিতে সিম রিপ্লেসমেন্ট 

তবে এটা  জেনে রাখা ভালো যে সবার জন্য ফ্রিতে সিম রিপ্লেসমেন্ট এর সুযোগ নেই। শুধু কিছু মানুষের জন্যই ফ্রিতে সিম রিপ্লেসমেন্ট করার সুযোগ রয়েছে।

কাদের জন্য সিম রিপ্লেসমেন্ট ফ্রি? 

গ্রামীনফোনে অনেক ইউজার রয়েছে যাদেরকে বলা হয় স্টার ইউজার। যারা গ্রামীণফোন থেকে অনেক বেশি সার্ভিস ইউজ করে থাকে এবং কিছু নিয়ম পালন করে তাদেরকে গ্রামীণফোনের স্টার ইউজার বলা হয়। শুধুমাত্র গ্রামীণফোনের স্টার ইউজাররাই ফ্রিতে সিম রিপ্লেসমেন্ট করতে পারে।এক্ষেত্রে তাদের থেকে কোন চার্জ বা ফি নেওয়া হয় না।

আপনি স্টার কাস্টোমার কিনা এবং আপনি ফ্রিতে সিমটি রিপ্লেসমেন্ট করতে পারবেন কিনা তা জানার জন্য পদ্ধতি অবলম্বন করতে হবে। পদ্ধতিটি হলঃআপনার ফোনের ডায়াল অপশনে গিয়ে *৪৫৬*৪৪*আপনার গ্রামীণফোন নাম্বার # ডায়াল করবেন। তাহলে আপনার নাম্বারটি ফ্রিতে রিপ্লেসমেন্ট করার উপযুক্ত কিনা তা জানিয়ে দিবে। 

রিপ্লেসমেন্ট পদ্ধতি 

আপনাকে গ্রামীণফোন সিম রিপ্লেসমেন্ট করতে হলে নিচের ধাপগুলো অবশ্যই অনুসরণ করতে হবে।ধাপ গুলো হলঃ

  1. প্রথমে আপনাকে আপনার নিকটবর্তী গ্রামীণফোনের ফ্লেক্সিলোড বা সিম রেজিস্টার করে এমন দোকানে আপনার যে সিম রিপ্লেসমেন্ট করবেন সেটি নিয়ে যেতে হবে যেতে হবে।
  2. আপনার সিমটি রিলেসমেন্ট করার জন্য কিছু ডকুমেন্ট সাথে করে নিয়ে যেতে হবে। 
  3. আপনার সিম রিপ্লেসমেন্ট করতে সাধারণত আপনার ছবি ভোটার আইডি কার্ডের প্রয়োজন হবে।
  4. একই সাথে সিমটির আগে যার নামে রেজিস্টার করা ছিল তাকে সরাসরি উপস্থিত হতে হবে।
  5. এরপর দোকানদার আপনার সিমটি বায়োমেট্রিক পদ্ধতিতে রিপ্লেসমেন্ট করে দিবেন।

এক্ষেত্রে আপনার থেকে কিছু চার্জ বা ফ্রি কেটে নেওয়া হবে। যদি আপনি স্টার কাস্টমার না হয়ে থাকেন তাহলে। আর যদি আপনি স্টার কাস্টোমার হয়ে থাকেন তাহলে আপনি এই সম্পূর্ণ প্রক্রিয়াটি একদম ফ্রি তে পাবেন। 

এই ধাপগুলো অনুসরণ করে আপনি খুব সহজেই আপনার সিমটি রিপ্লেসমেন্ট করে উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট এবং অনেক সুযোগ-সুবিধা পেতে পারেন। 

সিম রিপ্লেসমেন্ট করতে কত টাকা লাগে?

আপনি যদি স্টার কাস্টমার না হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে সিম রিপ্লেসমেন্ট এর জন্য কিছু ফ্রি বা চার্জ প্রদান করতে হবে।

গ্রামীণফোন সিম রিপ্লেসমেন্ট এর জন্য আপনাকে ২০০ থেকে ২৫০ টাকা দিতে হবে। স্থান ভেদে এই টাকার পরিমাণ কম বেশি হতে পারে। আপনার নিকটস্থ রেজিস্টার দোকান থেকে বিষয়টি নিশ্চিত হয়ে নিবেন।

সিম রিপ্লেসমেন্ট এর সুবিধা গুলো কি কি?

আপনি আপনার সিমটি রিপ্লেসমেন্ট করলে অনেক শুভ অসুবিধা ভোগ করতে পারবেন আগের তুলনায়। এ সকল সুযোগ সুবিধার মধ্যে থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু সুযোগ সুবিধাঃ

  • আগে তুলনায় দ্রুত গতিতে  ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন।
  • কোন সমস্যা ছাড়াই ইন্টারনেট অ্যাক্সেস  করতে পারবেন।
  • কম সময়ের মধ্যে কারো সাথে যোগাযোগ করতে পারবেন।
  • অনেক শক্তিশালী ইন্টারনেট সংযোগ পেতে পারেন।

আরো অনেক সহজ সুযোগ সুবিধা পেতে পারেন আপনি আপনার সিমটি রিপ্লেসমেন্ট করার মাধ্যমে।

সিম রিপ্লেসমেন্ট এর অসুবিধা  

সিম রিপ্লেসমেন্ট এর তেমন কোন মেজর অসুবিধা লক্ষ্য করা যায় না। অনেক সময় অনেক ছোট ছোট অসুবিধা লক্ষ্য করা যেতে পারে। কি কি ধরনের ছোট ছোট অসুবিধা লক্ষ্য করা যেতে পারে তা নিচে দেওয়া করা হলোঃ

  • আপনার ইন্টারনেট খরচ বেশি হবে 
  • ইন্টারনেট খুব দ্রুত শেষ হয়ে যাবে 

এগুলো ছাড়া তেমন কোন মেজর সমস্যা দেখা যায় না। তাই বলা যায় যে সিম রিপ্লেসমেন্ট এর সুবিধা থেকে অসুবিধা অনেক কম, নাই বললেই চলে।

শেষ কথাঃ

কাস্টমার কেয়ার সমস্যার কথা মাথায় রেখেই দেশের অন্যতম ও বৃহত্তম যদি যোগাযোগ কোম্পানি গ্রামীণফোন, তাদের গ্রাহকদের উচ্চগতি সম্পূর্ণ ইন্টারনেটে ব্যবহার এবং অনেক সুযোগ সুবিধা দেওয়ার জন্য খুব সহজে এবং কম খরচে সিম রিপ্লেসমেন্টের ব্যবস্থা করেছে।আর কাস্টমাররাও এই সিম রিপ্লেসমেন্ট সুযোগটির গ্রহণ করে তাদের অনেক কাজ খুব অল্প সময়ের মাধ্যমে করে তাদের সময়ের অপচয় কমাচ্ছে। এতে করে দেশের উন্নতি সাধন আরো দ্রুত হচ্ছে। তাই যদি আপনার গ্রামীণফোন সিম 3G থাকে তাহলে অতি শীঘ্রই সিমটি রিপ্লেসমেন্ট করে 4G তে রূপান্তর করুন এবং সকল সুযোগ সুবিধা উপভোগ করুন। 

Leave a Comment