ছবি এডিট করার নিয়ম

আমাদের এখনকার দৈনন্দিন জীবনে ছবি এডিট করা একটি অত্যন্ত জরুরি এবং গুরুত্বপূর্ণ একটি কাজ। আমাদের ছবি যেখানে ব্যবহার করি না কেন তা এডিট করার প্রয়োজন হয়ে থাকে সব সময়ই। এজন্য আমাদের ছবি এডিট করার পদ্ধতি গুলো এবং নিয়মগুলো জেনে থাকা অত্যন্ত জরুরী ।আজকের পোস্টে আমরা সবই এডিট করার নিয়ম সম্পর্কে আলোচনা করব।

ছবির এডিট করার নিয়ম কি? যে পদক্ষেপগুলো বা রুলস গুলো ফলো করার মাধ্যমে আমরা আমাদের ছবিগুলোকে খুব সুন্দর এবং পরিমার্জিত ভাবে এডিট করতে পারি তাকেই ছবি এডিট করার নিয়ম বলা হয়ে থাকে।

আপনি যদি এ নিজে নিজেই খুব সহজে আপনার ছবিগুলো সুন্দরভাবে এডিট করতে চান তাহলে এই পোস্টটি করুন এবং নিয়মগুলো সম্পর্কে জেনে রাখুন। আজকের পোস্টে আমরা ছবি এডিট করার নিয়ম সম্পর্কে আলোচনা করব।

ছবির এডিট করার নিয়ম বলতে কী বোঝায় 

আমাদের সুন্দর এবং পরিমার্জিত ছবি এডিট করার জন্য অবশ্যই কিছু নিয়ম লক্ষ্য রাখার অত্যন্ত জরুরী সব সময়। কারণ ছবি এডিট করার জন্য এসব নিয়ম অনুসরণ বা মনে না রাখলে আমরা সঠিক নিয়মে এবার সঠিকভাবে ছবিগুলো এডিট করতে পারবো না।

ছবি এডিট করার জন্য আমাদের অবশ্যই কিছু নিয়ম বা পন্থা অবলম্বন  করার প্রয়োজন হয়ে থাকে তাছাড়া আমরা খুব সুন্দর এবং পরিমিতভাবে সেগুলো করতে পারি না। এসব ছবি অবলম্বন করার পন্থা গুলো অবলম্বন না করলে আমরা আমাদের পছন্দমত এবং পরিমিত ছবিগুলো এডিট বা পরিবর্তন করে নিতে পারি না।

এই পন্থাগুলো অবলম্বন না করলে আমরা এসব এডিট করার সময় বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকি এসব সমস্যার সমাধান থেকে বিরত থাকার জন্য এবং খুব সহজ উপায় গুলো হব অবলম্বন করার জন্য অবশ্যই ছবি এডিট করার নিয়ম গুলো সম্পর্কে আমাদের পূর্ব থেকে জানা থাকা অবশ্যই দরকার।

আজকের এই পোস্টটি আমরা ছবির নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব আপনারা এইগুলো অবশ্যই মনে রাখবেন।

ছবি এডিট করার নিয়ম সমূহ 

আমরা যদি ছবি এডিট করতে চাই তাহলে প্রথমে আমাদের কিছু ছবি এডিট করার নিয়ম আমাদের জেনে থাকা অবশ্যই দরকার। এই নিয়ম গুলো না জানলে আমরা পরিপূর্ণভাবে ছবিগুলো এডিট করতে পারবো না। সেক্ষেত্রে ছবি এডিট করতে গেলে আমাদের বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে।

ছবি এডিট করার নিয়ম গুলো হল

  • প্রথমে আপনাকে নির্বাচন করতে হবে যে আপনি কোন ছবিটি এডিট করবেন।
  • এরপর আপনার ছবিটির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে হবে।
  • এবং ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার সময় আমাকে আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে যে আপনি ছবিটি কোন কাজের জন্য এডিট করতে চান ।সেই অনুযায়ী আপনাকে ব্যাকগ্রাউন্ড গুলো পরিবর্তন করতে হবে। কারণ বিভিন্ন কাজের জন্য ব্যাকগ্রাউন্ড গুলো বিভিন্ন ধরনের হয়ে থাকে।
  • আপনি যদি ফরমাল অর্থাৎ স্কুল কলেজ চাকুরী বা অফিসের কাজের জন্য ছবি এডিট করতে চান তাহলে আপনাকে ব্যাকগ্রাউন্ডের কিছু রং অবশ্যই মেইনটেইন করতে হবে। অফিসিয়াল বা ফরমাল কাজের ব্যাকগ্রাউন্ডের কিছু নির্ধারিত রং হলো সবুজ ,নীল ,হালকা নীল ,আকাশে নীল বা সাদা রংয়ের ব্যাকগ্রাউন্ড।
  • ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা হলে ছবির বাইটনেস এবং কন্ট্রাক্ট কালার বা আলোর পরিমাণ কম বেশি করে নিতে হবে।
  • এরপর আপনাকে ছবির সাইজ নির্ধারণ করতে হবে । ছবি সাইট নির্ধারণ করা ছবিডিটিং এর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ।
  • এরপরে অন্যান্য বিষয়গুলো এডিট করে নিতে হবে।

উপরের পদক্ষেপগুলো এবং নিয়মগুলো অনুসরণ করার মাধ্যমে আপনার ছবি এডিট করে নিতে পারবেন কোন সমস্যা নাই।

তাই আপনাদের ছবি এডিট করার জন্য উপর পদক্ষেপ গুলো এবং নির্দেশনা গুলো অবশ্যই মাথায় রাখতে হবে। এই পদক্ষেপগুলো আপনি অনুসরণ করার মাধ্যমে খুব সহজে এবং পরিমিতভাবে আপনার ছবিগুলো এডিট করে নিতে পারবেন।

শেষ কথা 

এজন্য অবশ্যই আপনাকে অপরের পোস্ট টি পড়ে আপনার ছবি এডিট করার পুরো নিয়ম সম্পর্কে জেনে রাখা জরুরী। কারণ এই নিয়মগুলো জেনে আপনার ছবি এডিট করার সময় কোন ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে না।

উপরের নির্দেশনা অনুসরণ করা মাধ্যমে এবং মনে রাখার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ছবিগুলো নিজে নিজে এডিট করে নিতে পারবেন ।তাই ওই পোস্টটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পোষ্ট।

যেহেতু ছবি এডিট একটি সেনসেটিভ কাজ এবং এটি একটু ভুল হলেই ছবিটি অকৃতকার্য হয়ে যায়। সেজন্য আমাদের সর্বদা সতর্ক থাকতে হবে ছবি এডিট করার ক্ষেত্রে ।এবং যেখানে যেটা প্রয়োজন সেখানে সেটা প্রয়োজন মত ব্যবহার করতে হবে। আর এসব কাজগুলো সম্পূর্ণ সহজে করার জন্য উপরে পোস্টটি আপনাকে মনোযোগ দিয়ে পড়তে হবে‌। তাহলে আর কোন সমস্যা ছাড়াই আপনি এই কাজগুলো খুব সহজে করতে পারবেন।

Leave a Comment