ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ড  

বিভিন্ন কারণে প্রতিনিয়ত আমাদের ছবিগুলো এডিট করার প্রয়োজন হয়ে থাকে। আর ছবি এডিট করার প্রথম এবং প্রধান কাজটি হল ছবির ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করা বা পরিবর্তন করা। আজকে আমরা এই পোস্টে ছবির ব্যাকগ্রাউন্ড এর পরিবর্তন করা বা এডিট করা সম্বন্ধে জানবো। আপনার যদি ছবির ব্যাকগ্রাউন্ড এডিট করা প্রয়োজন হয়ে থাকে এবং আপনি তা কিভাবে করে না জেনে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ড কি? ছবি এডিট করার সময় আমাদের ছবির পিছনের যে অবজেক্টিভ পরিবর্তন করার প্রয়োজন পড়ে সেটা কে ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ড বলা হয়। ছবি এডিট এ ছবির ব্যাকগ্রাউন্ড এডিট করা অত্যন্ত জরুরী।

আপনি খুব সহজে ছবির ব্যাকগ্রাউন্ড এডিট করতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে ।তাহলে আপনি খুব সহজেই আপনার ছবির ব্যাকগ্রাউন্ড এডিট করতে পারবেন এবং এ সম্পর্কে জানতে পারবেন।

ছবি এডিট করার ব্যাকগ্রাউন্ড বলতে কি বুঝায়? 

আমরা বিভিন্ন জায়গায় ছবি তুলে থাকি ছবি তোলার সময় আমরা বিভিন্ন জায়গায় দাঁড়িয়ে ছবিগুলো তুলে থাকি। আমাদের ছবির পেছনে অনেক অবজেক্ট বা দৃশ্য থাকে।

আমাদের মূল ছবির পেছনে যেসব আপডেট বা দৃশ্যগুলো থাকে সেগুলো আসলে ছবির ব্যাকগ্রাউন্ড বলা হয়। বিভিন্ন ধরনের ছবি এডিটের জন্য বিভিন্ন রকমের ব্যাকগ্রাউন্ড এর প্রয়োজন হয়ে থাকে।

এসব প্রয়োজনের কথা চিন্তা করে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের ব্যাকগ্রাউন্ড এডিট করার প্রয়োজন হয়। আর আমরা এসব ব্যাকগ্রাউন্ড কিভাবে পরিবর্তন করতে হয় তা সম্পর্কে নিচে জানব।

আপনি যদি আপনার কোন ছবির ব্যাকগ্রাউন্ড এডিট করতে চান তাহলে এই পোস্টটি পড়লে আপনি খুব সহজেই আপনার নিজস্ব ছবি থেকে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে নিতে পারবেন। এবং তা ব্যবহার করতে পারবেন কোন সমস্যার সম্মুখীন হওয়া ছাড়াই। তাহলে চলুন শুরু করা যাক কিভাবে আপনি আপনার ছবির ব্যাকগ্রাউন্ড এডিট করবেন তা সম্পর্কে বিস্তারিত।

ছবি ব্যাকগ্রাউন্ড এডিট করার পদ্ধতি সমূহ 

ছবির ব্যাকগ্রাউন্ড এডিট করার বিভিন্ন ধরনের পদ্ধতি রয়েছে এর মধ্যে কিছু পদ্ধতি নিচে দেওয়া হল।

ছবির ব্যাকগ্রাউন্ড এডিট করার কিছু জনপ্রিয় পদ্ধতি গুলো হল।

  • অনলাইনে ছবি ব্যাকগ্রাউন্ড এডিট করা।
  • এডোবি ফটোশপের মাধ্যমে ছবির ব্যাকগ্রাউন্ড এডিট করা।
  • এডোবি ইলাস্টেটর এর মাধ্যমে ছবির ব্যাকগ্রাউন্ড এডিট করা।

উপরের পদ্ধতিগুলো অনুসরণ করা মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ছবির ব্যাকগ্রাউন্ড গুলো পরিবর্তন বা এডিট করতে পারবেন।

ওপরের ছবি ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার পদ্ধতি গুলোর মধ্যে সবচেয়ে সহজ এবং জনপ্রিয় পদ্ধতিটি হল অনলাইনে মাধ্যমে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা ।এবং এটি খুবই সময় সাশ্রয়ী এবং খুব সহজেই অল্প সময়ের মধ্যে ই অনলাইনের মাধ্যমে আপনি আপনার ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে নিতে পারবেন।

ছবি এডিট করার জন্য যে যে ব্যাকগ্রাউন্ড প্রয়োজন 

আমাদের বিভিন্ন প্রাণীর ছবি এডিট করা প্রয়োজন হয়ে থাকে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন ধরনের ছবির ব্যাকগ্রাউন্ড প্রয়োজন হয়ে থাকে।

আমাদের সাধারণত অফিশিয়াল কাজে বা স্কুল কলেজে বা বিভিন্ন চাকরির ক্ষেত্রে ছবি এডিট করার প্রয়োজন হয়ে থাকে এগুলো কে ফরমাল ছবি বলা হয়ে থাকে।

আর আমরা জানি যে ফরমাল ছবির জন্য কিছু নির্দিষ্ট ব্যাকগ্রাউন্ড দেওয়া হয়ে থাকে। ফরমাল ছবির জন্য কিছু জনপ্রিয় এবং নির্দিষ্ট ব্যাকগ্রাউন্ড গুলো হলো।

  • সম্পূর্ণ সাদা রংয়ের ব্যাকগ্রাউন্ড।
  • নীল রঙের ব্যাকগ্রাউন্ড।
  • আকাশী নীল রঙের ব্যাকগ্রাউন্ড।
  • সবুজ রঙের ব্যাকগ্রাউন্ড।
  • কলাপাতা রং এর ব্যাকগ্রাউন্ড।

সাধারণত বিভিন্ন অফিসের কাজের ক্ষেত্রে কিংবা স্কুল কলেজের ছবি এডিটরির জন্য এ ধরনের ব্যাকগ্রাউন্ড গুলো ব্যবহার করা হয়ে থাকে। এগুলো সাধারণত ফরমাল ব্যাকগ্রাউন্ডে বলা হয়ে থাকে।

আপনার যদি কোন অফিসিয়াল কাজের ক্ষেত্রে বাইসোল কলেজে এবং চাকরির জন্য ছবি এডিট করার প্রয়োজন হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে উপরের রঙের প্রতি নজর রাখতে হবে। এবং এইসব রং ব্যবহার করতে হবে। কারণ এগুলো হলো বিভিন্ন স্কুল কলেজ, চাকরি এবং অফিসিয়াল কাজের জন্য নির্ধারিত ছবির ব্যাকগ্রাউন্ড।

শেষ কথা 

বর্তমান যুগে আমাদের ছবিও গুরুত্ব অপরিসীম। এবং ছবিগুলো সুন্দর করার জন্য আমাদের ছবি গুলো এডিট করার গুরুত্ব অপরিসীম এবং অপরিহার্য। এখানে আমাদের ছবিগুলোকে সুন্দর করার জন্য প্রতিনিয়ত ছবি গুলোকে এডিট করার প্রয়োজন হয়ে থাকে।

একই সাথে আপনার ছবিগুলো এডিট করার জন্য আপনার ছবিগুলোর পেছনের ব্যাকগ্রাউন্ড অত্যন্ত জরুরী ।কারণ ব্যাকগ্রাউন্ডে ভালো না হলে ছবিটি দেখতে ভালো হয় না ।এজন্য আপনাকে মাথায় রাখতে হবে কোন ব্যাকগ্রাউন্ড ব্যবহার করবেন।

আর আপনার প্রয়োজনীয় এবং নির্ধারিত কিছু ফরমাল ব্যাকগ্রাউন্ড সম্পর্কে উপরের পোস্টে আলোচনা করা হয়েছে। সেগুলোর প্রতি লক্ষ্য রাখলে আপনি খুব সহজে আপনার ছবি গুলোর ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে সুন্দর এবং মার্জিত ছবি এডিট করতে পারবেন।

সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে যে এই কালারগুলো ছাড়া অন্য কোন কালার রং ব্যাকগ্রাউন্ডে আপনি ব্যবহার করতে পারবেন না। যদি ব্যবহার করেন তাহলে আপনার ছবিটি অগ্রহণযোগ্য হতে পারে। এবং বিভিন্ন ক্ষেত্রে তা ব্যবহার না ও করতে দিতে পারে আপনাকে।

Leave a Comment