ফেসবুক আইডির নাম কেন দিবেন?

আমরা সকলে জানি যে ফেসবুক একটি বর্তমানে খুবই জনপ্রিয় এবং খুবই সব ব্যবহারে সহজ সামাজিক যোগাযোগ মাধ্যম। এটির ব্যবহার খুবই সহজ এবং খুব সহজেই সকল তথ্য এখানে আদান-প্রদান করা যায় জন্য এটি বর্তমানে সবার কাছে প্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। এই সামাজিক যোগাযোগ মাধ্যমে সবারই একটি আলাদা আলাদা একাউন্ট থাকে। এই ফেসবুকের আলাদা আলাদা একাউন্টের আলাদা আলাদা নামও থাকে।

ফেসবুক আইডির নাম কি? ফেসবুকে কোন ব্যক্তি তার নিজস্ব প্রোফাইলে বা নিজস্ব একাউন্টে তার যে নাম দিয়ে থাকে সেটাই হল ফেসবুক অ্যাকাউন্টের নাম বা ফেসবুক আইডি নাম।

আপনি যদি এই ফেসবুক ব্যবহার করতে চান এবং আপনি যদি না জেনে থাকেন যে কিভাবে ফেসবুক আইডির নাম দিতে হয়। এবং এগুলো পরিবর্তন করতে হয় ।তাহলে এই পোস্টে আপনাদের জন্য অন্তত গুরুত্বপূর্ণ কারণ এই পোষ্টে আমি আলোচনা করব ফেসবুক আইডির নাম সম্পর্কে বিস্তারিত।

ফেসবুক আইডি বলতে কী বোঝায়? 

পৃথিবীতে অনেক ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে তার মধ্যে অন্যতম এবং খুবই জনপ্রিয় এবং ব্যবহারের দিক দিয়ে অনেক সহজ একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো ফেসবুক।

এই ফেসবুক বা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রত্যেক ব্যাকটেরিয়া আলাদা আলাদা কিছু একাউন্টে থাকে। এসব facebook একাউন্ট কে ফেসবুক আইডি বলা হয়ে থাকে।

প্রত্যেকের ফেসবুকে অ্যাকাউন্টে বা ফেসবুক আইডিতে তার নিজস্ব নাম দেওয়া থাকে। এই নাম দেখে তাদেরকে শনাক্ত করা যায় এবং চেনা যায়। তাই ফেসবুক অ্যাকাউন্টের নাম একটি খুবই গুরুত্বপূর্ণ জিনিস।

এই গুরুত্বপূর্ণতার কারণে ফেসবুকে অত্যন্ত জরুরী একটি জিনিস হল ফেসবুক একাউন্টের নাম এই একাউন্টের নাম ছাড়া কোন ফেসবুক একাউন্টে তৈরি করা সম্ভব হয় না অর্থাৎ প্রত্যেককে ফেসবুক একাউন্ট তৈরি করতে হলে অবশ্যই একটি নাম দিতে হবে।

ফেসবুক আইডির নাম দেওয়ার পদ্ধতি সমূহ 

প্রত্যেক ব্যক্তির আলাদা আলাদা ফেসবুক অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা নাম দেওয়ার প্রয়োজন হয়ে থাকে এই নাম দিয়েছে সেই ব্যক্তিকে শনাক্ত করার করা যায় এবং চেনা যায়। এজন্য নাম একটি খুবই গুরুত্বপূর্ণ ফেসবুক অ্যাকাউন্টের জন্য।

প্রত্যেকটা ফেসবুক একাউন্টের নাম এর দুইটি অংশ থাকে। এই দুটি অংশের মধ্যে প্রথম অংশটি কে ফার্স্ট নেম এবং দ্বিতীয়বার শেষ অংশটিকে লাস্ট নেম বলা হয়। এই দুইটির নাম মিলিয়ে ফেসবুকে পুরা নামটি দেখা যায়।

ফেসবুক আইডির নাম দেওয়ার পদ্ধতি গুলো হলোঃ 

  • যখন আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টটি তৈরি করতে বা ক্রিয়েট করতে চান সেই সময়ে প্রথমেই আপনাকে আপনার নাম জানতে চাওয়া হয়।
  • সেখানে নামের জন্য দুটি অপশন দেওয়া থাকে প্রথম অপশনটি হলো প্রথম এবং শেষ  বা দ্বিতীয় অপশনটি হল লাস্ট নেম।
  • ফার্স্ট নেম এর ঘরে আপনি আপনার নামের প্রথম অংশটি দিবেন।
  • এরপরের লাস্ট নেম এর ঘরে আপনি আপনার নামের শেষ অংশটি দিতে হবে।
  • ফেসবুক একাউন্টে আপনার দুটি নাম মিলিয়ে পুরা নামটি দেখানো হবে।

উপরের বর্ণিত পদ্ধতি গুলো  অনুসরণ করা মাধ্যমে আপনি খুব সহজে আপনার ফেসবুক একাউন্টের নাম দিতে পারবেন এবং পছন্দ মতো একাউন্ট নাম তৈরি করতে পারবেন।

অর্থাৎ আপনার ফেসবুকে একাউন্টের একটি সুন্দর নাম তৈরি করার জন্য অবশ্যই উপরের পোস্টটি আপনাকে মনোযোগ দিয়ে ধারাবাহিকভাবে ফলো করতে হবে তাহলে আপনি খুব সহজেই আপনার ফেসবুক অ্যাকাউন্টের নাম দিতে পারবেন।

শেষ কথা 

ফেসবুকের আলাদা আলাদা নাম হয়ে থাকে এই নামগুলো দ্বারা প্রত্যেকটি ব্যক্তিকে চিহ্নিত বা সনাক্ত করা যায় ‌।এই কারণেই ফেসবুকের নাম একটি খুবই গুরুত্বপূর্ণ অংশ ফেসবুক অ্যাকাউন্টের জন্য।

একটি সুন্দর নামের মাধ্যমে একজন ব্যক্তির ফেসবুক একাউন্টটি কে সৌন্দর্যপূর্ণ এবং আকর্ষণীয় করে তোলা সম্ভব হয় ।এজন্য অবশ্যই আপনাকে আপনার নামটি সুন্দরভাবে ফেসবুকে চ্যাট করার জন্য উপরে বর্ণিত পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়তে হবে এবং ধারাবাহিকভাবে সেগুলো অনুসরণ করতে হবে তাহলে আপনি খুব সহজে আপনার প্রোফাইল এর নাম দিতে পারবেন।

আপনি যদি এ অলরেডি ওপরের পোস্টটি পড়ে থাকেন এবং অনুসরণ করে থাকেন পদ্ধতি গুলো তাহলে আপনাকে অনেক ধন্যবাদ।

Leave a Comment