ফেসবুক ক্যাপশন attitude

ফেসবুক এমন একটি প্লাটফর্ম যেখানে আমরা প্রতিনিয়তই আমাদের বিভিন্ন অভিজ্ঞতা এবং আমাদের আচার ব্যবহার এবং আমাদের কাজকর্মের প্রতিফলন শেয়ার করে থাকি বন্ধু-বান্ধব এবং আত্মীয় স্বজনদের মাঝে। এমন অনেক মানুষ রয়েছে যারা ফেসবুকে তাদের নিজের পরিচয় এবং তাদের নিজের আচার-আচরণ সম্পর্কে বিভিন্ন ধরনের পোস্ট করে থাকে।

ফেসবুক ক্যাপশন এটিটিউড কি? কিছু মানুষ রয়েছে যাদের একটু বেশি অ্যাটিটিউড থাকে তারা বিভিন্ন ধরনের মনোভাব যুক্ত পোস্ট ফেসবুকে করে থাকেন এসব পোস্টের ক্যাপশন কেই অ্যাটিটিউড ক্যাপশন বলা হয়।

আপনি যদি আপনার মনোভাব বা অ্যাটিটিউড কেমন সে সম্পর্কে ফেসবুকে পোস্ট করতে চান তাহলে অবশ্যই আপনাকে এই পোস্টটি সম্পন্ন শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

ফেসবুক ক্যাপশন বলতে কী বোঝায়? 

ফেসবুক অর্থাৎ সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা প্রতিনিয়ত আমাদের অভিজ্ঞতা এবং আমাদের আচার-আচরণ মনোভাব সম্পর্কে পোস্টে করে থাকি । এবং আমাদের বন্ধু-বান্ধব আত্মীয় স্বজনদের মাঝে তার শেয়ার করে থাকি। বন্ধু বান্ধব বা আত্মীয়স্বজনদের মাঝে আমরা যেসব কথা বারবার কাজ যা শেয়ার করে থাকি সেগুলোকে মূলত ফেসবুক পোস্ট বলা হয়।

আর আমরা প্রতিনিয়ত এসব পোস্ট করার পূর্বে আমাদের পোস্টের প্রথমে কিছু হেডলাইন হিসেবে বা কয়েকটি বাক্য লিখে থাকি এগুলোই মূলত ফেসবুকের ক্যাপশন বলা হয়ে থাকে। ক্যাপশন ফেসবুক পোস্ট এর জন্য খুবই একটি গুরুত্বপূর্ণ জিনিস। কারণ একটি ক্যাপশন দাঁড়ায় পোষ্টের মধ্যে কি রয়েছে তার সম্পর্কে অনেকাংশ ধারণা পাওয়া যায়।

আপনি আপনার ফেসবুক পোস্ট এর ক্যাপশন যত সুন্দর দিতে পারবেন আপনার পাঠকরা বন্ধু-বান্ধবরা আপনার পোস্টটিকে তথ্য পছন্দ করবে এবং পড়ার প্রতি তারা আগ্রহী হয়ে উঠবে।

আর যেসব ফেসবুক পোস্ট এর ক্যাপশন দ্বারা আপনি আপনার মনোভাব প্রকাশ করে থাকেন সেগুলোই মূলত ফেসবুকের অ্যাটিটিউড পোস্ট ক্যাপশন।

ফেসবুকে অ্যাটিটিউড ক্যাপশন এর ধারণা সমূহ 

আমাদের সকলের মনে রাখা উচিত যে caption হচ্ছে ফেসবুকের যেকোনো ধরনের পোস্ট এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ। আমরা যখন আমাদের বিভিন্ন মনোভাব আমাদের ফেসবুক পোস্টের মাধ্যমে আমাদের বন্ধুবান্ধবদের এবং আত্মীয়স্বজনদের মাঝে প্রকাশ করতে চাই সেগুলোর ক্ষেত্রে আমরা যে ধরনের ক্যাপশন ব্যবহার করে তাই সেগুলোই মূলত ফেসবুকের এটিটিউড টাইপের ক্যাপশন।

ফেসবুকে অ্যাটিটিউড ক্যাপ্টেন এ কিছু ধারনা নিচে দেওয়া হলোঃ

  • আপনি আমাকে বিচার করার আগে, 

নিশ্চিত করুন যে আপনি নিখুঁত।

  • এরকম ধরনের কিছু আবেগী অর্থাৎ নিজের মনোভাবকে ধরে রেখে যে ধরনের পোস্ট ফেসবুকে করা হয় সেগুলো মূলত এটিটিউড টাইপের পোস্ট।
  • এ ধরনের পোস্টের ক্যাপশনের ক্ষেত্রে অবশ্য আপনি কি মাথায় রাখতে হবে আপনাকে নিজের সম্পর্কে একটু পজেটিভলি চিন্তা ভাবনা করে ক্যাপশন দিতে হবে।
  • অ্যাটিটিউড ক্যাপশন এসেছে ক্যাপশনটি এমন হতে হবে যেন পাঠকরা ক্যাপশনটি পড়ে তাদের কাছে সেটি ভালো লাগে।
  • অ্যাটিটিউড টাইপের ক্যাপশনে অবশ্যই জোর দিয়ে কিছু কথা লিখতে হবে নরমাল কথা লিখলে সেটি ভালো হবে না।

উপরে বর্ণিত ধারণাগুলো অনুসরণ করে মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ফেসবুক পোস্টে ক্যাপশন এটিটিউড টাইপের দিতে পারবেন এবং আপনার বন্ধুবান্ধবদের আপনার মনোভাব সম্পর্কে জানাতে পারবেন কোন সমস্যার সম্মুখীন হওয়া ছাড়াই।

শেষ কথা 

আপনি যদি একজন আবেগী এবং অ্যাটিটিউড মানুষ হয়ে থাকেন এবং আপনি প্রতিনিয়তই আপনার মনোভাব বা দৃষ্টিভঙ্গি আপনার বন্ধু-বান্ধব এবং আত্মীয় স্বজনদের মাঝে শেয়ার করতে আগ্রহী হয়ে থাকেন এবং সে ক্যাপশন সম্পর্কে আপনার জানার ইচ্ছা থাকে তাহলে পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

আপনার জন্য পোষ্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়তে হবে তাহলে আপনি খুব সহজেই তা করতে পারবেন। আর আপনি যদি এই অলরেডি আমাদের পোস্টটি পড়ে থাকেন তাহলে আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Leave a Comment