বাংলাতে স্ন্যাপড্রাগন প্রসেসরের সম্পূর্ণ বিবরণ

কোয়ালকম স্ন্যাপড্রাগন আসলে একটি মোবাইল প্রসেসর। স্ন্যাপড্রাগন হল এক ধরনের সিস্টেম অন চিপ। এগুলি এমন চিপ যা বিশেষভাবে টর থেকে মোবাইল ডিভাইসের জন্য তৈরি।

একই সময়ে, তারা শুধুমাত্র মোবাইল ডিভাইস ব্যবহার করা হয়. যেখানে স্ন্যাপড্রাগনের সমস্ত প্রসেসর কোয়ালকম টেকনোলজিস ইনকর্পোরেটেড দ্বারা ডিজাইন এবং বাজারজাত করা হয়েছে। এছাড়াও, স্ন্যাপড্রাগন সেন্ট্রাল প্রসেসিং ইউনিট ( CPU ) ARM RISC নির্দেশনা সেট ব্যবহার করে ।

আজকের নিবন্ধে, আমরা স্ন্যাপড্রাগন প্রসেসর সম্পর্কিত সমস্ত তথ্য পাওয়ার চেষ্টা করব। এর সাথে, আপনি স্ন্যাপড্রাগন প্রসেসরের বিভিন্ন মডেল এবং বিভাগ সম্পর্কেও জানতে পারবেন। তাহলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন কোনটি সেরা মোবাইল প্রসেসর?

SOC কি?

SOC এর অর্থ হল সিস্টেম অন চিপ । অর্থাৎ মাইক্রোপ্রসেসর, টাইমার, পেরিফেরাল ইন্টারফেস, ডেটা কনভার্টার ইত্যাদির মতো সব ধরনের সিস্টেম একক চিপে সংগ্রহ করা হয় এবং সংযোজন করা হয়।

সিস্টেম অন চিপ হল এক ধরনের প্রসেসর যা বিশেষভাবে মোবাইল ডিভাইসে ব্যবহৃত হয়। কম্পিউটারে যেমন প্রসেসর ব্যবহার করা হয়, একইভাবে মোবাইল ডিভাইসে SOC ব্যবহার করা হয়।

কোয়ালকম স্ন্যাপ ড্রাগন প্রসেসরের ইতিহাস

কোয়ালকম হল সেই কোম্পানি যেটি স্ন্যাপড্রাগন প্রসেসর তৈরি করে। Qualcomm প্রথম 2005 সালে Snapdragon প্রসেসর তৈরির কাজ শুরু করে।

ধীরে ধীরে, তিনি তার প্রসেসরে অনেক পরিবর্তন করেছেন এবং এতে নতুন বৈশিষ্ট্যও অন্তর্ভুক্ত করেছেন। যা সম্পর্কে আমি নীচে একটি ভাল উপায় ব্যাখ্যা করেছি।

SOC কোথায় ব্যবহার করা হয়?

SOC প্রধানত একটি মোবাইল প্রসেসর হিসাবে ব্যবহৃত হয় ।

SOC তৈরীর কিছু প্রধান উৎপাদনকারী কোম্পানি কি কি?

SOC নির্মাতাদের তালিকায় বেশ কয়েকটি নাম অন্তর্ভুক্ত রয়েছে। নিচে উল্লেখিত প্রধানগুলো হল:

নং. SOC নির্মাতা

1 কোয়ালকম
2 স্যামসাং
3 মিডিয়াটেক
4 হুয়াওয়ে

কোয়ালকম স্ন্যাপড্রাগন কীভাবে এর নাম পেল?

Qualcomm একটি খুব বড় কোম্পানি যেটি Mobile Soc তৈরি করে। একই সময়ে, এই কোম্পানি তাদের মোবাইল প্রসেসরের নাম দিয়েছে স্ন্যাপড্রাগন।

যদি আমরা একসাথে কথা বলি, তবে একসাথে এটিকে “কোয়ালকম স্ন্যাপড্রাগন” বলা হয়।

SOC এর পূর্ণরূপ কি?

SOC এর পূর্ণরূপ হল সিস্টেম অন চিপ ।

মিডিয়াটেক চিপসেট কি?

মিডিয়াটেক চিপসেট একটি তাইওয়ানের চিপ উৎপাদনকারী কোম্পানি। তারা তাদের প্রসেসরে বেশি কোর ব্যবহার করে যেমন অক্টা কোর, হেক্সা কোর, ডেকা কোর। একই সময়ে, স্মার্টফোনের জন্য এসওসি প্রসেসর তৈরির দৌড়ে কোয়ালকম স্ন্যাপড্রাগনের সামনে মিডিয়াটেক ভাল প্রতিযোগিতা প্রদান করে।

মিডিয়াটেক স্ন্যাপড্রাগন

কোম্পানিটি কোন দেশের? মিডিয়াটেক চিপসেট একটি তাইওয়ানের কোম্পানি । যে কোম্পানি স্ন্যাপড্রাগন চিপসেট তৈরি করে তা হল কোয়ালকম যা একটি আমেরিকান কোম্পানি ।
ব্যাটারি জীবন এই মিডিয়াটেক চিপসেটগুলির উচ্চ শক্তি নিষ্কাশন রয়েছে যার কারণে তাদের ব্যাটারির আয়ু খুব কম। এর কারণ হল তারা তাদের প্রসেসরে বেশি কোর ব্যবহার করে। স্ন্যাপড্রাগন চিপসেটগুলি খুব শক্তি সাশ্রয়ী। কারণ এগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যে তাদের সিপিইউতে বেশি ব্যাটারির প্রয়োজন হয় না।
কর্মক্ষমতা পারফরম্যান্সের ভিত্তিতে, তারা একটি ভাল কাজ করে কারণ এতে আরও কোর ব্যবহার করা হয়। এজন্য আপনি নিবিড় এবং ভারী কাজের জন্য এগুলি ব্যবহার করতে পারেন। এর পাশাপাশি মাল্টি টাস্কিংও করা যায়। পারফরম্যান্সের ভিত্তিতে তারা সমান ভালো। এটিতে আপনি সহজেই মাল্টি-টাস্কিং, গেমিং, ভারী এবং নিবিড় কাজগুলি পরিচালনা করতে পারেন।

গরম করার সমস্যা সমস্ত প্রসেসর থেকে তাপ বের হয়। কিন্তু মিডিয়াটেক প্রসেসরগুলি অন্যদের তুলনায় কিছুটা বেশি তাপ সরবরাহ করে কারণ এতে আরও কোর রয়েছে। স্ন্যাপড্রাগন প্রসেসর মিডিয়াটেক এবং ইন্টেল অ্যাটমের তুলনায় খুব কম তাপ সরবরাহ করে।

গ্রাফিক্স মিডিয়াটেক মালি গ্রাফিক্স ব্যবহার করে যা একটি তৃতীয় পক্ষের গ্রাফিক্স বিক্রেতা। এ কারণে তাদের গ্রাফিক্স যতটা শক্তিশালী হওয়া উচিত নয়। এই কারণেই সিপিইউ এবং জিপিইউর পারফরম্যান্স একসাথে মেলে না । স্ন্যাপড্রাগন প্রসেসরগুলি তাদের নিজস্ব গ্রাফিক্স ব্যবহার করে যা অ্যাড্রেনো গ্রাফিক্স । যে কারণে তারা সহজেই তাদের চিপের সাথে একত্রিত হয়। এই কারণেই সিপিইউ এবং জিপিইউর পারফরম্যান্সও একসাথে মিলে যায় ।

কেন স্ন্যাপ ড্রাগন প্রসেসর আরো গুরুত্বপূর্ণ?

কোয়ালকম হল সেই কোম্পানি যেটি স্ন্যাপড্রাগন প্রসেসর তৈরি করে। যেখানে বর্তমান সময়ে বেশিরভাগ স্মার্টফোনেই স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহার করা হয়। এই কারণেই স্ন্যাপড্রাগন প্রসেসর এত গুরুত্বপূর্ণ।

কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর এবং মডেল

এবার জেনে নেওয়া যাক স্ন্যাপড্রাগনের সব প্রসেসর এবং তাদের মডেল সম্পর্কে।

Snapdragon S1 : এই সিরিজের প্রসেসরে মোট 11টি মডেল রয়েছে যা বিভিন্ন বছরে আপগ্রেড করা হয়েছে।

Snapdragon S2 : এই বডির প্রসেসরটি কোম্পানি 2010 সালে লঞ্চ করেছিল এবং এর প্রায় 7টি মডেল তখন কোম্পানি লঞ্চ করেছিল।

Snapdragon S3 : এই সিরিজে মোট 3টি মডেল রয়েছে

Snapdragon S4 Play : এই সিরিজে মোট 2টি মডেল রয়েছে৷

Snapdragon S4 Plus : এই সিরিজে মোট 10টি মডেল রয়েছে।

Snapdragon S4 Pro : এই সিরিজে মোট 5টি মডেল রয়েছে।

Snapdragon S4 Prime : এই সিরিজে 1টি মডেল রয়েছে

Snapdragon 200 : এই সিরিজে মোট 6টি মডেল রয়েছে, Snapdragon 205, 208, 210 এবং 212।

Snapdragon 400 : এই সিরিজে মোট 7টি মডেল রয়েছে, Snapdragon 410 এবং 412, Snapdragon 415, Snapdragon 425 এবং 427, Snapdragon 430 এবং 435৷

Snapdragon 600 : এই সিরিজে মোট 10টি মডেল রয়েছে। Snapdragon 602A, Snapdragon 610, 615, 616, Snapdragon 617, 625, 626, Snapdragon 650, 652, 653

Snapdragon 800 Series : – এই সিরিজে মোট 8 টি মডেল আছে। স্ন্যাপড্রাগন 800,801,805 (2013-14), স্ন্যাপড্রাগন 808 এবং 810 (2015), স্ন্যাপড্রাগন 820 এবং 821 (2016), স্ন্যাপড্রাগন 835,845 (2017-18), স্ন্যাপড্রাগন 855,81585+ (Snapdragon 855,81585+), ), স্ন্যাপড্রাগন 888 (2021)

কোন প্রসেসর একটি স্মার্টফোন কিনতে ভাল?

স্ন্যাপড্রাগন প্রসেসর স্মার্টফোনের জন্য সেরা। একই সময়ে, আপনি সামান্য কম কর্মক্ষমতা সহ আপনার স্মার্টফোনের জন্য মিডিয়াটেক প্রসেসরও বেছে নিতে পারেন।

স্ন্যাপড্রাগন প্রসেসর কোন দেশের?

স্ন্যাপড্রাগন প্রসেসর আসলে আমেরিকার। অর্থাৎ যে কোম্পানির স্ন্যাপড্রাগন প্রসেসর আসলে আমেরিকান কোম্পানি কোয়ালকম। হ্যাঁ তবে এই প্রসেসরটি চীনে তৈরি করেছে SMIC।

স্ন্যাপড্রাগন কি একটি চীনা কোম্পানি?

না, স্ন্যাপড্রাগন কোনো চীনা কোম্পানি নয়। প্রথম জিনিস স্ন্যাপড্রাগন প্রসেসর কোয়ালকম নামে একটি কোম্পানি তৈরি করেছে। যেখানে Qualcomm হল একটি আমেরিকান পাবলিক বহুজাতিক কর্পোরেশন যার সদর দপ্তর ক্যালিফোর্নিয়ার সান দিয়েগোতে অবস্থিত।

এই কোম্পানিগুলি অন্যান্য জিনিসও তৈরি করে যার মধ্যে রয়েছে মেধা সম্পত্তি, সেমিকন্ডাক্টর, সফ্টওয়্যার এবং বেতার প্রযুক্তি সম্পর্কিত পরিষেবা।

স্ন্যাপ ড্রাগন চিপস কোথায় প্রস্তুত করা হয়?

বর্তমান স্ন্যাপড্রাগন চিপ চীনে তৈরি।

অ্যাপল কোম্পানি কি স্ন্যাপড্রাগন ব্যবহার করে?

না. অ্যাপল মোটেও কোয়ালকমের স্ন্যাপড্রাগন এসওসি ব্যবহার করে না। কারণ তারা তাদের নিজস্ব সিপিইউ ডিজাইন করে। কিছু অ্যান্ড্রয়েড প্রস্তুতকারক যেমন স্যামসাং অবশ্যই কোয়ালকমের সিপিইউ ব্যবহার করে।

আরও পড়ুন: আইফোন বনাম অ্যান্ড্রয়েড ফোন – কোন স্মার্টফোনটি সেরা?

শেষ কথা

তাই এটি ছিল ” কোয়ালকম স্ন্যাপড্রাগন সম্পূর্ণ তথ্য “। এখানে আজ এই নিবন্ধে আমরা আপনাকে স্ন্যাপড্রাগন প্রসেসর সম্পর্কে বলেছি। একসাথে আমরা অন্যান্য মোবাইল প্রসেসর সম্পর্কেও শিখেছি।

আমরা আশা করি আপনি আমাদের দেওয়া তথ্য পছন্দ করেছেন। কোন প্রশ্ন থাকলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

You May Also Like

About the Author: Aakash Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *