রমজানের সময়সূচী ২০২৩

রমজান মুসলমানদের কাছে একটি অত্যন্ত পবিত্র মাস। রমজান মাস পুরোটা জুড়েই আমাদের সিয়াম সাধনা অর্থাৎ রোজা পালন করার প্রয়োজন হয়ে থাকে। আর এই রোজা পালন করার সময় মুসলমানদের সকলের সময় এবং ইফতারের সময় সম্পর্কে জানা অত্যন্ত জরুরী। আজকের পোস্টে আমরা এই অত্যন্ত জরুরি এবং গুরুত্বপূর্ণ ইফতারি এবং সেহরির সময়সূচির সম্পর্কে আলোচনা করব এবং তা সর্বোচ্চ সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করব।

রমজানের সময়সূচী ২০২৩ কি? রমজান মাস ২০২৩ সালে হবে ইংরেজি মাসের মার্চ মাসে। অর্থাৎ ২০২৩ সালে রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি কে রমজানের সময়সূচী ২০২৩ বলা হচ্ছে।

আপনি যদি রমজানেরা সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানার আগ্রহী থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য অন্তত গুরুত্বপূর্ণ শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

রমজানের সময়সূচী ২০২৩ বলতে কী বোঝায়?

রমজান মাস মুসলমানদের কাছে একটি গুরুত্বপূর্ণ এবং পবিত্র মাস। এই মাসে আমাদের ৩০ দিনের রোজা পালন করার প্রয়োজন হয়ে থাকে। এবং এই রোজা পালনের সময় আমাদের সেহেরি এবং ইফতার করার দরকার হয়ে থাকে।

আমরা জানি যে রমজানের সেহেরী এবং ইফতারের জন্য নির্দিষ্ট সময় থাকে। এই সেহরি ও ইফতারের নির্দিষ্ট সময় সম্পর্কে সকল মুসলমানদের ধারণা থাকা অত্যবশ্যকীয়। আর আমরা জানি যে  প্রতিদিনের সাহারী ও ইফতারের সময়সূচি আলাদা আলাদা হয়ে থাকি।

সেহরি ও ইফতারের এই সময়সূচি কি রমজানের সময়সূচী বলা হয়। আর ২০২৩ সালের যে রমজান মাসের ও ইফতারের সময়সূচি সেটি হল রমজানের সময়সূচী ২০২৩।

এই পোস্টে আমরা নিচে রমজান ২০২৩ এর সম্পূর্ণ সময় সূচি দেওয়ার চেষ্টা করব। যেহেতু রমজানের সময় সেহরি ও ইফতারের সময়সূচি অত্যন্ত গুরুত্বপূর্ণ সে জন্য আপনাদের এই পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং মনোযোগ সহকারে পড়তে হবে।

রমজানের সময়সূচি ২০২৩ সম্পূর্ণ 

২০২৩ সালে রমজান মাসের সেহরি ও  ইফতারির পূর্ণাঙ্গ সময়সূচির তালিকা নিচে দেওয়া হল।

রমজান মাসকে সাধারণত তিনটি ভাগে ভাগ করা হয়। এর প্রথম দশ দিন কে রহমতের দশ দিন বলা হয়। দ্বিতীয় দশদিন কে মাগফিরাতের দশ দিন এবং শেষ দশ দিন কে নাজাতের ১০ দিন বলা হয়।

Leave a Comment